Cricket in Olympics

অবশেষে সিলমোহর, বিশ্বকাপের মাঝেই ভাল খবর, ১২৮ বছর পর অলিম্পিক্সে ক্রিকেট

গত শুক্রবার আম্তর্জাতিক অলিম্পিক্স কমিটি ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা প্রস্তাবে সম্মতি দিয়েছিল। সোমবার ভোটাভুটির মাধ্যমে তাতে সিলমোহর দেওয়া হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৩:৪৫
Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র

অবশেষে সিলমোহর পড়ল। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে হবে ক্রিকেট। গত শুক্রবার আম্তর্জাতিক অলিম্পিক্স কমিটি ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা প্রস্তাবে সম্মতি দিয়েছিল। সোমবার ভোটাভুটির মাধ্যমে তাতে সিলমোহর দেওয়া হল। ২০২৮ সালের অলিম্পিক্সে পুরুষ ও মহিলাদের ক্রিকেট খেলা হবে। টি-টোয়েন্টি ফরম্যাটে হবে খেলা।

Advertisement

অলিম্পিক্সে এর আগে এক বারই ক্রিকেট আয়োজিত হয়েছে। ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়। ১৯০০ সালে প্রথমে চারটি দেশ নাম দিয়েছিল। গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। কিন্তু পরে নেদারল্যান্ডস ও বেলজিয়াম নাম তুলে নেওয়ায় গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটিই খেলা হয়। সেটিই ফাইনাল। সে বার প্রতিটি দলে ১২ জন করে ক্রিকেটার ছিল। দু’দিন ধরে হয়েছিল সেই খেলা।

দীর্ঘ দিন ধরেই অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার কথা চলছিল। আবেদন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ডও। কিন্তু সিদ্ধান্ত চূড়ান্ত হচ্ছিল না। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার আশা দেখা যায়। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির সভাপতি থমাস বাকের নেতৃত্বে বৈঠকে অবশেষে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব মেনে নেওয়া হয়। সোমবার ভোটাভুটি হয়। তার পরেই এই ঘোষণা করা হয়।

তবে শুধু ক্রিকেট নয়, আরও চারটি খেলা ২০২৮ সালের অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেগুলি হল, সফ্‌ট বল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোসে ও স্কোয়াশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement