India vs South Africa

বাড়তি সুবিধা পেয়ে গেল ভারত! প্রথম টেস্টে ১০ জনে খেলতে হতে পারে দক্ষিণ আফ্রিকাকে, কেন?

প্রথম দিন দলের ব্যাটিং ব্যর্থ হলেও ভাগ্যের জোরে হয়তো বাড়তি সুবিধা পেয়ে গেল ভারত। চোট পেয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। বাকি টেস্টে না-ও খেলতে পারেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ২১:১৯
cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

প্রথম টেস্টের দ্বিতীয় দিন ভারতের বিরুদ্ধে ব্যাট করার সময় কি পুরো ১১ জনকেই পাবে দক্ষিণ আফ্রিকা? নাকি এক জন কম ব্যাটারে খেলতে হবে তাদের? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে দু’দলের সমর্থকদের মনে। কারণ, টেস্টের প্রথম সেশনেই হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। বাকি টেস্টে না-ও খেলতে পারেন তিনি। সে ক্ষেত্রে হয়তো পরিবর্ত হিসাবে এক জন ফিল্ডারকে দক্ষিণ আফ্রিকা পাবে। কিন্তু ব্যাটার বা বোলার হিসাবে পাবেন ১০ জনকে।

Advertisement

ভারতের প্রথম ইনিংসের ২০তম ওভারে চোট পান বাভুমা। মার্কো জানসেনের বল কভার অঞ্চলে মারেন বিরাট কোহলি। বল আটকাতে ছোটেন বাভুমা। কিন্তু মাঝপথেই তাঁর হ্যামস্ট্রিংয়ে লাগে। সেই অবস্থাতেই কোনও রকমে বল ফেরত পাঠান তিনি। সঙ্গে সঙ্গে চিকিৎসকে মাঠে আসেন। বাভুমা কিছু ক্ষণ পরে উঠে যান। আর মাঠে নামেননি তিনি। দলের প্রাক্তন অধিনায়ক ডিন এলগার বাকি সময় দলকে নেতৃত্ব দেন।

পরে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট একটি বিবৃতিতে জানিয়েছে, বাভুমাকে স্ক্যানের জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট এলে তাঁর চোট খতিয়ে দেখা হবে। তার পরেই তাঁরা সিদ্ধান্ত নিতে পারবেন যে বাকি টেস্টে বাভুমা খেলবেন কি না। তবে বাভুমা যদি খেলতে না পারেন তা হলে তাঁর পরিবর্ত হিসাবে কাউকে নেওয়া যাবে না। কারণ,শরীরের বাইরের অংশে চোট লাগলে কনকাশন পরিবর্ত নেওয়া যায়। হ্যামস্ট্রিংয়ে চোট হলে সেটা নেওয়া যায় না। অর্থাৎ, বাভুমা খেলতে না পারলে বাকি ম্যাচে ১০ জন ব্যাটারকে নিয়ে খেলতে হবে দক্ষিণ আফ্রিকাকে।

ভারতের মাটিতে বিশ্বকাপ চলাকালীন হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন বাভুমা। সেই অবস্থাতেই খেলেছিলেন তিনি। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায় নিতে হয় দক্ষিণ আফ্রিকাকে। তার পর ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও এক দিনের সিরিজ়ে দলে ছিলেন না তিনি। টেস্ট সিরিজ়ে ফিরেছেন। আর তার পরেই আবার পুরনো জায়গায় চোট পেলেন বাভুমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement