ICC World Cup 2023

বিরাটের মাঠে কালো জামা নিষিদ্ধ, পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে বিপদে পড়লেন দর্শকেরা

পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচে কালো জামা পরে মাঠে যাওয়া যাবে না, এটা শুনে বিপদে পড়লেন অনেকেই। আইপিএলে বিরাট কোহলি খেলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। চিন্নাস্বামী এখন সেই অর্থে বিরাটের ঘরের মাঠ। সেই মাঠেই সমস্যায় দর্শকেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৬:৫২
Pakistan

চিন্নাস্বামীর মাঠে আউট হয়ে সাজঘরে ফিরছেন পাকিস্তানের বাবর আজ়ম। ছবি: পিটিআই।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হল না কালো জামা পরে থাকা দর্শকদের। এমনকি কালো জ্যাকেট এবং টুপিও বাদ। পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচে হঠাৎ এমন নিষেধ শুনে বিপদে পড়লেন অনেকেই। আইপিএলে বিরাট কোহলি খেলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। চিন্নাস্বামী তখন বিরাটের ঘরের মাঠ। সেই মাঠে ঢোকার কোনও নির্দিষ্ট পোশাকবিধি নেই। কিন্তু তাই বলে হঠাৎ কেন কালো জামা নিষিদ্ধ?

Advertisement

শুক্রবার মাঠে ঢোকার সময় বেশ কিছু দর্শককে কালো জামা খুলতে বলেন পুলিশ আধিকারিকেরা। খুলে ফেলতে বলা হয় কালো জ্যাকেট এবং টুপিও। এমন পরিস্থিতির সম্মুখীন হওয়া এক দর্শক বলেন, “এই ম্যাচের আগে বলা হয়নি যে, কোনও একটা বিশেষ রঙের জামা পরা যাবে না। পুলিশ হঠাৎ আমাকে বলে কালো টি-শার্ট খুলতে। আমার কাছে ভারতীয় দলের একটা জার্সি ছিল। আমি কালো জামার উপর সেই জার্সিটা পরেনি। কিন্তু আমাকে তা-ও ঢুকতে দেওয়া হচ্ছিল না। শেষ পর্যন্ত আমি কালো জামা বাইরে ফেলে দিয়ে মাঠে ঢুকি।” মাঠের দায়িত্বে থাকা এক পুলিশকর্মী বলেন, “ইজ়রায়েলে যে যুদ্ধ চলছে, সেই নিয়ে প্রতিবাদ হতে পারে বলে খবর ছিল আমাদের কাছে। জানানো হয়েছিল যে, কালো জামা পরা অনেকে মাঠে ঢুকে প্রতিবাদ জানাবেন। সেই কারণেই মাঠে ঢোকার আগে কালো জামা খোলানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়।”

মাঠে আসা কিছু দর্শকের গালে প্যালেস্তাইনের পতাকা আঁকা ছিল। তাদের মুখ ধোয়ানো হয়। কিছু জন অবশ্য নজর এড়িয়ে মাঠে ঢুকেও যান। পুলিশের তরফে জানানো হয়েছে যে, তরুণদের কালো জামা পরে ঢুকতে না দেওয়া হলেও প্রবীণ নাগরিকদের আটকাননি তাঁরা। এই দর্শকের অভিযোগ তাঁকে পাকিস্তানের জার্সি পরেও মাঠে ঢুকতে বাধা দেওয়া হয়েছে। তিনি বলেন, “আমাকে বলা হয় যে, পাকিস্তানের জার্সি পরে মাঠে ঢুকতে পারব না। তাই আমি চেন্নাই সুপার কিংসের জার্সি কিনে পরেছিলাম। যে পাকিস্তানের জার্সি পরে মাঠে এসেছিলাম, সেটা ফেলে দিতে হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement