Akash Deep

শামির থেকে শিখেছেন সুইং, জাতীয় দলে আবার ডাক পাওয়ার কথা ভাবছেনই না বাংলার আকাশ দীপ

দলীপ ট্রফিতে ৯ উইকেট নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে নিজের জায়গা কার্যত পাকা করে ফেলেছেন। কিন্তু জাতীয় দলে ফেরা নিয়ে এখন ভাবতেই চান না আকাশ দীপ। মহম্মদ শামির থেকে সুইং শেখা বোলার রোজ উন্নতি করতে চান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৫
cricket

দলীপ ট্রফির ম্যাচে আকাশ দীপ। ছবি: পিটিআই।

দলীপ ট্রফিতে ৯ উইকেট নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে নিজের জায়গা কার্যত পাকা করে ফেলেছেন। কিন্তু জাতীয় দলে ফেরা নিয়ে এখন ভাবতেই চান না আকাশ দীপ। কখনওই তৃপ্ত হতে চান না বাংলার বোলার। মহম্মদ শামির থেকে সুইং শেখা বোলার রোজ উন্নতি করতে চান।

Advertisement

আকাশের ভাল বোলিং সত্ত্বেও রবিবার ভারত ‘এ’ হেরেছে ৭৬ রানে। তবে ৯ উইকেট নিয়ে বাংলাদেশ সিরিজ়‌ে জায়গা পাকা করলেন কি না, সেই প্রশ্নের জবাবে আকাশের উত্তর, “একেবারেই নয়। যে প্রতিযোগিতাতেই খেলি না কেন, নিজের শেষ ম্যাচ ভেবে নামি। আমি খুব বেশি দূরে তাকাই না। বর্তমানে বাঁচতে ভালবাসি।”

দলীপে প্রথম ইনিংসে আকাশের বল যে ভাবে বাইরে বেরিয়ে নীতীশ রেড্ডির অফস্টাম্প ছিটকে দিয়েছিল তা দেখে মুগ্ধ অনেকেই। বাংলার বোলার জানিয়েছেন, শামির থেকেই এ ব্যাপারে পরামর্শ পেয়েছেন তিনি। কী বলেছিলেন শামি?

আকাশের উত্তর, “আমাদের দু’জনেরই বোলিং অ্যাকশন প্রায় একই। আমি ওকে জিজ্ঞাসা করেছিলাম, ‘অ্যারাউন্ড দ্য উইকেট বল করার সময় বাঁ হাতিদের ক্ষেত্রে কী ভাবে বল বাইরে দিকে বার করব’? শামি ভাই বলেছিল নিজে থেকে চেষ্টা না করতে। ওটা আপনা হতেই চলে আসবে। সেটাই হয়েছে। তার পর থেকে ওই ডেলিভারিতে উইকেট পাচ্ছি। যে হেতু বেশির ভাগ ব্যাটারই বাইরের দিকের বলে ব্যাট চালায়, তাই ব্যাটারদের ধন্দে ফেলে দিতে পারি।”

কী ভাবে দুই ধরনের সুইংই রপ্ত করেছেন, সে প্রসঙ্গে আকাশ বলেছেন, “কেরিয়ার শুরু করার সময় আমি ইনসুইং বোলার ছিলাম। কিন্তু দু’-তিন বছর আগে কাঁধে চোট লাগার পর ইনসুইং করতেই পারছিলাম না। মাত্র একটা অস্ত্র নিয়ে বোলারের পক্ষে টিকে থাকা কঠিন। তখনই বৈচিত্র আনতে গিয়ে আউটসুইং করা শুরু করি। কাঁধের চোট সেরে যাওয়ার পর ইনসুইংও ফিরে পাই। এখন দুটোই কাজে লাগাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement