Afghanistan vs New Zealand

ভারতের মাটিতেই টেস্ট খেলতে চায় আফগানিস্তান, আরও বেশি সুযোগ দেওয়ার অনুরোধ অধিনায়কের

গত কয়েক বছর ধরেই ভারতকে ‘হোম ভেন্যু’ বানিয়ে ফেলেছে আফগানিস্তান। এ দেশের মাটিতেই টেস্ট খেলছে তারা। এ বার ভারতেরই একটি মাঠকে পাকাপাকি ভাবে ‘ঘরের মাঠ’ বানানোর ইচ্ছাপ্রকাশ করলেন অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫০
cricket

আফগানিস্তানের অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদি। ছবি: পিটিআই।

গত কয়েক বছর ধরেই ভারতকে ‘হোম ভেন্যু’ বানিয়ে ফেলেছে আফগানিস্তান। এ দেশের মাটিতেই টেস্ট খেলছে তারা। এ বার ভারতেরই একটি মাঠকে পাকাপাকি ভাবে ‘ঘরের মাঠ’ বানানোর ইচ্ছাপ্রকাশ করলেন অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদি। পাশাপাশি আরও বেশি টেস্ট খেলার সুযোগ করে দেওয়ার অনুরোধও করেছেন।

Advertisement

নিরাপত্তার কারণে এখন নিজের দেশে খেলতে পারে না আফগানিস্তান। তারা ইতিমধ্যেই ভারতের গ্রেটার নয়ডা, লখনউ, দেহরাদূন-সহ বিভিন্ন মাঠে খেলে ফেলেছে। সেই প্রসঙ্গ তুলে শাহিদি বলেছেন, “ভারতই আমাদের ঘর। আমরা যখন কোনও দলকে আমন্ত্রণ জানাই, তারা তত দিনে ভারতের মাটিতে আমাদের থেকে বেশি টেস্ট খেলে ফেলেছে।”

শাহিদির সংযোজন, “আশা করি ভারতে আমরা একটা ভাল মাঠ পাব। যদি নির্দিষ্ট একটা মাঠেই খেলতে পারি, তা হলে আমাদের খুব সুবিধা হবে। আশা করি আফগানিস্তান এবং ভারতীয় বোর্ড আলোচনা করে আমাদের ভাল মাঠ দেবে।”

কেন ভারতে একটি নির্দিষ্ট মাঠ চাইছেন তার ব্যাখ্যা গিয়ে শাহিদি বলেছেন, “যদি প্রথম শ্রেণির ক্রিকেটে আমাদের পরিসংখ্যান দেখেন, দেখবেন অনেক ভাল। কারণ আমরা নিজেদের দেশে খেলেছি। আমরা ওখানকার পরিস্থিতি জানি। আশা করি আগামী দিনে একটা সময় আসবে যখন বাকি দেশগুলোও আফগানিস্তানে গিয়ে খেলতে পারবে। আমাদের পরিসংখ্যান তখনও আরও ভাল হবে।”

২০১৭ সালে টেস্ট খেলার স্বীকৃতি পাওয়ার পর থেকে মাত্র ন’টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। বেশির ভাগই একটি ম্যাচের সিরিজ়‌। শাহিদি বলেছেন, “ছ’বছরে ন’টা ম্যাচ মোটেই ভাল নয়। আমরা এই ফরম্যাটে নতুন। নিয়মিত আরও সুযোগ পেলে অনেক উন্নতি করতে পারব। তবে এটা পুরোটাই এসিবি এবং আইসিসি-র বিষয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement