Ranji Trophy 2024-25

শুক্রবার প্রথম শ্রেণির ক্রিকেটে শততম ম্যাচ খেলতে নামবেন অভিমন্যু, বাংলার চিন্তা ঋদ্ধি, মুকেশকে নিয়ে

শুক্রবার বিহারের বিরুদ্ধে কল্যাণীতে খেলতে নামছে বাংলা। শুক্রবার মাঠে নামার আগে প্রতিপক্ষ নয়, বাংলার চিন্তা নিজের দল নিয়েই। কারণ ঋদ্ধিমান সাহা এবং মুকেশ কুমার খেলতে পারবেন না। মাইলফলকের সামনে অভিমন্যু ঈশ্বরণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ২১:০০
Abhimanyu Easwaran

অভিমন্যু ঈশ্বরণ। —ফাইল চিত্র।

রঞ্জি ট্রফির দ্বিতীয় ম্যাচে বাংলার প্রতিপক্ষ বিহার। খাতায় কলমে বিহারের থেকে অনেকটাই এগিয়ে বাংলা। দল নির্বাচন থেকেই বিহারে সমস্যা। হাই কোর্টের মাধ্যমে দল নির্বাচন করা হয়েছিল। সেই বিহারের বিরুদ্ধে কল্যাণীতে খেলতে নামছে বাংলা। শুক্রবার মাঠে নামার আগে প্রতিপক্ষ নয়, বাংলার চিন্তা নিজের দল নিয়েই। কারণ ঋদ্ধিমান সাহা এবং মুকেশ কুমার খেলতে পারবেন না। মাইলফলকের সামনে অভিমন্যু ঈশ্বরণ।

Advertisement

প্রথম শ্রেণির ক্রিকেটে শততম ম্যাচ খেলতে নামবেন অভিমন্যু। ৯৯টি ম্যাচে ৭৬৩৮ রান করেছেন। যদিও এখনও ভারতীয় দলের দরজা খোলেনি তাঁর জন্য। শোনা যাচ্ছিল নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দলে ডাক পেতে পারেন। সেটাও হয়নি। যদিও সেটা নিয়ে ক্ষোভ নেই অভিমন্যুর। তিনি বলেন, “আমি দেশের হয়ে খেলে ম্যাচ জেতাতে চাই, কিন্তু দলে ডাক পাওয়াটা তো আমার হাতে নেই। তাই আমি সেটা নিয়ে ভাবি না। সুযোগের অপেক্ষা করতে পারি শুধু। আর চেষ্টা করে যেতে পারি আরও উন্নতি করার।”

ভারতীয় দলে এর আগে ডাক পেয়েছেন অভিমন্যু। তবে কখনও প্রথম একাদশে সুযোগ পাননি। তিনি বলেন, “দলে সুযোগ না পেলে মন খারাপ তো লাগে। কখনও মনে হয় খেলা ছেড়ে দিই। কিন্তু সেই সঙ্গে মাথায় এটাও আসে যে, আমি ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেছি বলেই তো ভারতীয় দলে ডাক পেয়েছিলাম। খেলার সুযোগ পাইনি বলে তো সেটা বদলে যাবে না। আমি এখন সব সময় নিজেকে তৈরি রাখি। খেলার সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে হবে।”

বাংলার চিন্তা দুই জায়গায়। ঋদ্ধির চোট। তাঁর পিঠে ব্যথা। গত ম্যাচে উত্তরপ্রদেশের বিরুদ্ধে শেষ দিন ফিল্ডিং করেননি। তাঁকে বিহারের বিরুদ্ধে খেলতে দেখা যাবে না বলেই মনে করা হচ্ছে। ঋদ্ধির জায়গায় খেলার জন্য তৈরি হচ্ছেন অভিলীন ঘোষ। বাংলার হয়ে তাঁর অভিষেক হওয়ার সম্ভাবনা। বিশ্রাম দেওয়া হতে পারে মুকেশকে। টানা খেলার জন্য তাঁর ক্লান্তি রয়েছে। মুকেশের জায়গায় বিহারের বিরুদ্ধে খেলানো হতে পারে ঋষভ বিবেক অথবা রোহিত কুমারকে। এই দু’জন বাদ দিয়ে আগের ম্যাচের ন’জনকেই খেলানো হতে পারে।

আরও পড়ুন
Advertisement