India vs South Africa

চোট, দ্বিতীয় টেস্টে অনিশ্চিত অলরাউন্ডার, রোহিতদের কি আখেরে ‘লাভ’ হল? দরজা খুলবে বাংলার বোলারের?

অনুশীলনে চোট পেয়েছেন ভারতীয় দলের অলরাউন্ডার। ফলে দ্বিতীয় টেস্টে তাঁর খেলার সম্ভাবনা কমেছে। তিনি খেলতে না পারলে দ্বিতীয় টেস্টে প্রথম একাদশে জায়গা হতে পারে বাংলার ক্রিকেটারের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৬:২৭
cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

প্রথম টেস্টে হারের পর সিরিজ় ড্র করতে হলে দ্বিতীয় টেস্ট জিততেই হবে ভারতকে। কেপ টাউনে দ্বিতীয় টেস্টের আগে অনুশীলনে চোট পেয়েছেন শার্দূল ঠাকুর। ফলে দ্বিতীয় টেস্টে তাঁর খেলার সম্ভাবনা কমেছে। এই পরিস্থিতিতে দ্বিতীয় টেস্টে বাংলার মুকেশ কুমার সুযোগ পেতে পারেন ভারতীয় দলে।

Advertisement

শার্দূল চোট পাওয়ায় এক দিক থেকে শাপে বর হতে পারে ভারতের। প্রথম টেস্টে ব্যাট ও বল হাতে কিছু করতে পারেননি শার্দূল। এক জন অলরাউন্ডার হিসাবে দলে নেওয়া হয়েছিল তাঁকে। কিন্তু তিনি ব্যর্থ। তার পরেও শার্দূল ফিট থাকলে তাঁকেই হয়তো খেলাত ম্যানেজমেন্ট। কিন্তু তিনি খেলতে না পারলে সেই জায়গায় বাংলার মুকেশ সুযোগ পেতে পারেন। ওয়েস্ট ইন্ডিজ়ে মুকেশ ভালই খেলেছেন। তিনি যদি দক্ষিণ আফ্রিকায় ভাল খেলেন তা হলে শার্দূলের চোট এক দিক থেকে ভারতের পক্ষে ভালই হবে।

শনিবার অনুশীলনে সবার আগে যান শার্দূল। দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর তাঁকে থ্রো-ডাউন করাচ্ছিলেন। একটি বল লাফিয়ে উঠে শার্দূলের কাঁধে লাগে। সঙ্গে সঙ্গে ফিজিয়ো ছুটে আসেন। শার্দূলের কাঁধে স্ট্র্যাপ লাগানো হয়। সে ভাবেই কিছু ক্ষণ বসে থাকেন তিনি। তার পর চলে যান। আর ব্যাটিং বা বোলিং করতে দেখা যায়নি তাঁকে। জানা গিয়েছে, শার্দূলকে স্ক্যানের জন্য পাঠানো হয়েছে। সেই রিপোর্ট আসার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে। তবে শার্দূলের খেলার সম্ভাবনা কম।

প্রথম টেস্টে দু’ইনিংস মিলিয়ে ২৬ রান করেছেন শার্দূল। বল হাতে ১৯ ওভারে ১০১ রান দিয়ে মাত্র ১টি উইকেট নিয়েছেন তিনি। যে কাজের জন্য তাঁকে নেওয়া হয়েছিল, সেটা করতে পারেননি তিনি। তাই দ্বিতীয় টেস্টে তাঁর পরিবর্ত হিসাবে কাউকে নেওয়া হয় কি না সেই জল্পনা চলছিল। তার মাঝেই তাঁর চোটের খবর সামনে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement