Manoj Tiwari

পিচ, সিএবি নিয়ে সুর নরম মনোজের, ওড়িশার বিরুদ্ধে জয়ই লক্ষ্য বাংলার অধিনায়কের

সোমবার উইকেটে জল দেখে অসন্তোষ প্রকাশ করেছিলেন বাংলার অধিনায়ক। সিএবি কর্তাদের বিরুদ্ধেও অনুযোগ শোনা গিয়েছিল তাঁর মুখে। মঙ্গলবার অবশ্য অনেকটাই শান্ত দেখিয়েছে তাঁকে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৯:৪৬
সোমবারের অবস্থান থেকে সরে এলেন বাংলার অধিনায়ক মনোজ।

সোমবারের অবস্থান থেকে সরে এলেন বাংলার অধিনায়ক মনোজ। ছবি: টুইটার।

সোমবারের মতো চড়া মেজাজে দেখা গেল না মনোজ তিওয়ারিকে। মঙ্গলবার খেলার পর পিচ নিয়ে বাংলার অধিনায়কের সুর অনেকটাই নরম। সিএবির বিরুদ্ধে অসহযোগিতার যে অভিযোগ তুলেছিলেন, তা নিয়েও কথা বাড়াতে চাইলেন না মনোজ।

সোমবার অনুশীলনের সময় মনোজ দেখেছিলেন উইকেট ভিজে। সে দিনই সঠিক সময় ম্যাচ শুরু হওয়া নিয়ে আশঙ্কা প্রকাশ করেন। তাঁর সেই আশঙ্কাকে সত্যি করে মঙ্গলবার সঠিক সময়ে শুরু করা যায়নি বাংলা ওড়িশা ম্যাচ। আগের দিন বিষয়টি নিয়ে সিএবি কর্তাদের উপর কিছুটা অসন্তোষ প্রকাশ করেছিলেন মনোজ। মঙ্গলবার অবশ্য সেই অবস্থান থেকে সরে এসে তিনি মেনে নিলেন, নিরপেক্ষ পিচ প্রস্তুতকারক বুঝতে না পারায় সমস্যা হয়েছে। মনোজ বলেন, ‘‘সকাল থেকে তেমন রোদ না ওঠায় পিচের ভিজে ভাব থেকে গিয়েছে। নিরপেক্ষ পিচ প্রস্তুতকারক হয়তো ভেবেছিলেন রোদ উঠলে জল শুকিয়ে যাবে। কিন্তু সেটা না হওয়ায় খেলা শুরু হতে দেরি হল।’’ অতিরিক্ত জল দেওয়ার জন্য পিচ ভিজে ছিল। ফলে খেলা শুরু হতে দেরি হওয়ার ঘটনা তাঁর ক্রিকেট জীবনে হয়নি বলেও জানিয়েছেন মনোজ। এই ম্যাচ জিততেই হবে, এমন পরিস্থিতি থাকলে বাংলার সমস্যা হত বলে মেনে নিয়েছেন বাংলার অধিনায়ক।

Advertisement

সিএবি কর্তাদের বিরুদ্ধে সোমবার কথা না বলার অভিযোগ করেছিলেন মনোজ। মঙ্গলবার সে সম্পর্কেও সুর নরম করেছেন তিনি। মনোজ বলেছেন, ‘‘সোমবার রাতেই সিএবি সভাপতির সঙ্গে কথা হয়েছে। আমার সব কথাই উনি শুনেছেন। যে বিষয়গুলো নিয়ে আমাদের চিন্তা ছিল, সেগুলো ওঁকে বলেছি। সিএবি সভাপতি ইতিবাচক ভাবেই নিয়েছেন বিষয়টা। তিনি দেখছেন।’’ প্রথম দিন অনেকটা সময় নষ্ট হলেও জেতার লক্ষ্য নিয়েই এই ম্যাচ খেলতে চান মনোজ। জয়ের জন্য তিনি বুধবার সকালে ভরসা রাখছেন দলের জোরে বোলারদের উপর।

এই ম্যাচের অভিজ্ঞতা কোয়ার্টার ফাইনালে কাজে লাগবে বলে মনে করছেন মনোজ। তিনি কিছুটা চিন্তিত মুকেশ কুমারকে নক আউট পর্বের প্রথম ম্যাচে না পাওয়া নিয়ে। মুকেশকে এখনই ছাড়া হবে না বলে জানিয়েছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়েও মুকেশকে ভারতীয় দলের সঙ্গে রাখতে চেয়েছেন দ্রাবিড়। তবে শাহবাজ আহমেদকে পাবে বাংলা। তাই যাঁরা আছেন, তাঁদের নিয়েই সেরা পারফরম্যান্স করতে চান বাংলার অধিনায়ক।

রঞ্জিতে বোর্ডের পাঠানো নিরপেক্ষ কিউরেটর পিচ তৈরি করেন। সার্ভিসেসের অশোক বর্মার উপর দায়িত্ব ছিল বাংলা বনাম ওড়িশা ম্যাচের পিচ তৈরি করার। ইডেনের পিচ বিতর্কে তাঁর দিকেই আঙুল উঠছে। স্থানীয় পিচ প্রস্তুতকারক বীরেন্দ্র কুমার সিংহ মঙ্গলবার বলেন, “বোর্ড কিউরেটর অশোক বর্মা ১৮ জানুয়ারি এখানে এসেছেন। তাঁর নির্দেশ মতোই আমরা কাজ করেছি। উনি যা বলেছেন তাই করেছি। জল দেওয়া এবং পিচে রোলার চালানো ওঁর নির্দেশ মতোই হয়েছে। আমরা নিজে থেকে কিছু করিনি।”

উল্লেখ্য, বাংলা-ওড়িশা ম্যাচ মঙ্গলবার শুরু হয়েছে নির্ধারিত সময়ের চার ঘণ্টা পর। প্রথম দিন খেলা হয়েছে মাত্র ৩৫ ওভার। দিনের শেষে ওড়িশার রান ২ উইকেটে ৯৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement