BCCI

ক্রিকেটেও পরিবর্ত নামানোর নিয়ম! খেলার মধ্যেই বদলে ফেলা যাবে প্রথম একাদশ

ক্রিকেটে এ বার নতুন নিয়ম চালু হতে চলেছে। খেলা চলাকালীন যেমন ফুটবলার পরিবর্তন করা যায়, তেমনই ক্রিকেটেও এ বার খেলার মাঝে ক্রিকেটার বদল করা যাবে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৪
ক্রিকেটেও এ বার নিয়মে বদল।

ক্রিকেটেও এ বার নিয়মে বদল। —ফাইল চিত্র

ক্রিকেটেও এ বার ফুটবলের ছোঁয়া। খেলা চলাকালীন যেমন ফুটবলার পরিবর্তন করা যায়, তেমনই ক্রিকেটেও এ বার খেলার মাঝে ক্রিকেটার বদল করা যাবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় এই ছবি দেখা যাবে। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে প্রথম বার এই নিয়ম চালু হবে বলে জানা গিয়েছে।

বিসিসিআই জানিয়েছে, খেলা চলাকালীন প্রতিটি দল নিজেদের প্রথম একাদশ থেকে এক জন ক্রিকেটার বদল করতে পারবে। অর্থাৎ, দলের আরও এক জন ক্রিকেটার প্রথম একাদশে খেলতে পারবেন। এর ফলে দলগুলি নিজেদের পরিকল্পনাতেও কিছু বদল করতে পারবে। ফুটবল, রাগবি, বাস্কেটবল, বেসবলের মতো ক্রিকেটেও এই নতুন নিয়ম চালু হতে চলেছে।

Advertisement

ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, আপাতত শুধু সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এই নিয়ম চালু হবে। ১১ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। যদি দেখা যায়, তাতে দলগুলির সুবিধা হচ্ছে তা হলে পরবর্তীতে আরও কিছু ঘরোয়া প্রতিযোগিতায় সেটা শুরু হবে। তবে আইপিএলে এখনও এই নিয়ম চালু হবে কি না সে বিষয়ে কোনও আলোচনা হয়নি বলে খবর।

বিসিসিআই জানিয়েছে, প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থাকে নতুন নিয়মের কথা জানিয়ে দেওয়া হয়েছে। এ বার সংশ্লিষ্ট রাজ্য সংস্থা সিদ্ধান্ত নেবে যে তারা পরিবর্ত ক্রিকেটার খেলাবে কি না। প্রতি ইনিংসের ১৪ ওভারের আগে পরিবর্ত ক্রিকেটারকে মাঠে নামানো যাবে। তিনি বাকি ওভার ব্যাট করতে পারবেন। চার ওভার বলও করতে পারবেন। এমনকি, এক জন ব্যাটার আউট হয়ে যাওয়ার পর তাঁরও পরিবর্ত হিসাবে কাউকে দলে নেওয়া যেতে পারে। তবে মনে রাখতে হবে, এক সময়ে যেন দলে ১১ জন ক্রিকেটারই খেলে।

বোর্ড জানিয়েছে, এতে সব দলই সুবিধা পাবে। যেমন, কোনও দল যদি শুরুতে পর পর উইকেট হারিয়ে চাপে পড়ে যায়, তা হলে ব্যাটিং গভীরতা বাড়ানোর জন্য অতিরিক্ত এক জন ব্যাটার তারা খেলাতে পারে। আবার যদি কোনও দল প্রথমে ব্যাট করে অল্প রান করে, তা হলে সেই রান রক্ষা করার জন্য অতিরিক্ত বোলার খেলাতে পারে তারা। এতে দু’দলের কাছেই ম্যাচে ফেরার সুযোগ থাকবে বলে জানিয়েছে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement