BCCI

BCCI: ঘরোয়া ক্রিকেটে জোর ভারতীয় বোর্ডের, রঞ্জি নিয়ে বাড়তি ভাবনা

আগামী মরসুমে সব ক’টি ঘরোয়া প্রতিযোগিতা করতে চাইছে বিসিসিআই। পূর্ণাঙ্গ সূচি মেনে রঞ্জি ট্রফি আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ২২:৩৫
ঘরোয়া ক্রিকেটে বাড়তি নজর বিসিসিআইয়ের

ঘরোয়া ক্রিকেটে বাড়তি নজর বিসিসিআইয়ের ফাইল চিত্র

ঘরোয়া ক্রিকেটে ফের জোর দিতে চাইছে বিসিসিআই। কোভিডের কারণে গত দু’বছর বেশ কয়েকটি ঘরোয়া প্রতিযোগিতা স্থগিত করা হয়েছিল। কাটছাঁট করা হয়েছিল রঞ্জি ট্রফিও। কিন্তু এখন কোভিডের প্রকোপ কম। তাই ফের পুরোদমে ঘরোয়া ক্রিকেট শুরু করতে চাইছে বোর্ড।

বৃহস্পতিবার বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে ঘরোয়া ক্রিকেট নিয়ে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, ২০২২-২৩ মরসুমে সব ঘরোয়া প্রতিযোগিতা হবে। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী মরসুমে পূর্ণাঙ্গ সূচি মেনে রঞ্জি ট্রফি হবে। ২০২০ সালে কোভিডের কারণে রঞ্জি স্থগিত করা হয়েছিল। ২০২১ সালে প্রতিযোগিতা হলেও তাতে কাটছাঁট করা হয়েছিল। এ বার আর তা করতে চাইছে না বোর্ড।

Advertisement

কবে রঞ্জি শুরু হবে তা ঘোষণা করা না হলেও বোর্ড সূত্রে খবর, ১৩ ডিসেম্বর শুরু হতে পারে আগামী মরসুমের প্রতিযোগিতা। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে পারে নকআউট পর্যায়ের খেলা। এলিট দলগুলিকে চারটি গ্রুপে ভাগ করা হতে পারে। অন্য দিকে ছ’টি প্লেট দলকে একটি গ্রুপে রাখা হতে পারে। প্রতিটি দলকে গ্রুপ পর্যায়ে অন্তত সাতটি করে ম্যাচ খেলতে হবে।

শুধু রঞ্জি নয়, দলীপ ট্রফি ও ইরানি কাপ নিয়েও সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। গত তিন মরসুম এই দু’টি প্রতিযোগিতা হয়নি। আগামী মরসুমে ফের সেগুলি শুরু হবে। ৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে দলীপ ট্রফি। ১ অক্টোবর থেকে শুরু হতে পারে ইরানি কাপ। সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফি ও বিজয় হজারে ট্রফি নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। ১১ অক্টোবর থেকে সৈয়দ মুস্তাক আলি ও ১২ নভেম্বর থেকে শুরু হতে পারে বিজয় হজারে।

আরও পড়ুন
Advertisement