BCCI

দক্ষিণ আফ্রিকা থেকে ‘নিখোঁজ’ ভারতীয় ক্রিকেটার, উদ্বিগ্ন বোর্ড কর্তারা গরুখোঁজা খুঁজছেন

মানসিক সমস্যার কথা বলে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে এসেছিলেন তরুণ ক্রিকেটার। তার পর থেকে তাঁর আর কোনও খোঁজ নেই। রাজ্য ক্রিকেট সংস্থার কর্তারাও সম্পূর্ণ অন্ধকারে রয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ২০:১৪
picture of cricket bat and ball

—প্রতীকী চিত্র।

ঈশান কিশন কোথায়? জানেন না ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারাও! কার্যত ‘নিখোঁজ’ ক্রিকেটারকে গরু খোঁজা খুঁজছেন জয় শাহেরা।

Advertisement

তরুণ উইকেটরক্ষক-ব্যাটারের মানসিকতায় বিরক্ত জাতীয় নির্বাচকেরা ঈশানকে দল থেকে ছেঁটে ফেলেছেন। তাঁকে বার্তা দেওয়া হয়েছিল, রঞ্জি ট্রফি খেলে জাতীয় দলে ফিরতে হবে। অভিযোগ, সেই কথা কানে তোলেননি ঈশান। তিনি কোথায়? কী করছেন? এ সবই নাকি অজানা বিসিসিআই কর্তাদের। তরুণ ক্রিকেটার সম্পর্কে সম্পূর্ণ অন্ধকারে তাঁরা। ভারতীয় দলে ফেরার জন্য ঝাড়খণ্ডের তরুণ ক্রিকেটারের পরিকল্পনার কথাও জানেন না তাঁরা।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ঈশানকে খেলানোর পরিকল্পনা নেই ভারতীয় শিবিরের। বাঁহাতি উইকেটরক্ষক আছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনায়। কিন্তু ঈশানের গতিবিধি সমস্যায় ফেলেছে বোর্ড কর্তাদের। ঘরোয়া ক্রিকেটে না দেখে বিশ্বকাপের দলে নির্বাচন করা কঠিন। ঈশান ২২ গজ থেকে নিজেকে দূরে রাখায় চিন্তিত তাঁরা। শুধু বিসিসিআই কর্তারা নন, ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্তারাও ঈশানের গতিবিধি সম্পর্কে অন্ধকারে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরুর আগে মানসিক সমস্যার কারণ দেখিয়ে ফিরে এসেছিলেন ঈশান। দেশে না ফিরে তিনি গিয়েছিলেন দুবাইয়ে। মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে ইংরেজি নববর্ষ পালন করেন সেখানে। এই আচরণে ক্ষুব্ধ অজিত আগরকরেরা আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দলেও রাখেননি তাঁকে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টেস্টের দলেও রাখা হয়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রয়েছে আইপিএল। মনে করা হচ্ছে, ঈশান টি-টোয়েন্টি প্রতিযোগিতাতেই আবার মাঠে ফিরবেন। শুধু আইপিএল খেলেও ভারতীয় দলে ফেরা কঠিন হতে পারে তাঁর পক্ষে। নির্বাচকদের নির্দেশ অমান্য করে রঞ্জি ট্রফি না খেলার খেসারত দিতে হতে পারে ঈশানকে। কর্তাদের একাংশ মনে করছেন নিজেই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সম্ভাবনা শেষ করে ফেলছেন তরুণ ক্রিকেটার। কার্যত নিরুদ্দেশ ঈশানের বিকল্প হিসাবে সঞ্জু স্যামসন, জীতেশ শর্মাদের নিয়ে নতুন পরিকল্পনা করছেন জাতীয় নির্বাচকেরা। ঋষভ পন্থ সম্পূর্ণ ফিট হয়ে ফিরতে পারলে চিন্তা অনেকটাই কমবে আগরকরদের।

বোর্ড কর্তারা অবশ্য সম্ভাবনাময় তরুণ উইকেটরক্ষক-ব্যাটারকে নিয়ে এখনই হাল ছাড়তে চাইছেন না। ঈশান ঠিক কী কারণে নিজেকে ক্রিকেট থেকে দূরে সরিয়ে রেখেছেন, তা জানার চেষ্টা করছেন জয়রা। মানসিক কোনও সমস্যার জন্য ঈশান নিজেকে লুকিয়ে রেখেছেন কিনা, তাও জানার চেষ্টা করা হচ্ছে। এক বোর্ড কর্তা বলেছেন, ‘‘ঈশানকে নিয়ে একটা অদ্ভূত পরিস্থিতি তৈরি হয়েছে। হয়তো সত্যিই কোনও কারণে ওর একটা লম্বা বিরতির প্রয়োজন ছিল। পরিস্থিতি যাই হোক না কেন আমরা চাই, ঈশান খোলা মনে এবং স্বাধীন ভাবে সামলাক। আমরা বিষয়টা সহানুভূতির সঙ্গে দেখছি।’’

আরও পড়ুন
Advertisement