Bangladesh Cricket

আট বছর পর জাতীয় দলে বাংলাদেশের ব্যাটার, টি-টোয়েন্টি সিরিজ়ের দলে তিন নতুন মুখ

টি-টোয়েন্টি দল নির্বাচনে চমক দিলেন বাংলাদেশের নির্বাচকরা। গুরুত্ব দেওয়া হয়েছে বিপিএলের পারফরম্যান্সকে। আট বছর পর দলে ফেরানো হল এক ক্রিকেটারকে। রয়েছে তিন নতুন মুখও। নেতৃত্বে শাকিব।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১১:৪০
picture of Shakib Al Hasan

ইংল্যান্ডের বিরুদ্ধে শাকিবদের টি-টোয়েন্টি দলে একাধিক চমক। ফাইল ছবি।

আট বছর পর এক ব্যাটারকে জাতীয় দলে ফেরাল বাংলাদেশ। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টি-টোয়েন্টি ম্যাচের জন্য ১৫ জনের দলে রাখা হয়েছে রনি তালুকদারকে। দেশের হয়ে তিনি একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন ২০১৫ সালের ৭ জুলাই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

কয়েক দিন আগে শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে ভাল পারফরম্যান্সের পুরস্কার পেলেন রনি। প্রতিযোগিতায় দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার সুবাদে আট বছর পর জাতীয় দলে ডাক পেলেন ৩২ বছরের ব্যাটার। বাংলাদেশের হয়ে এক দিনের ম্যাচ বা টেস্ট ক্রিকেট খেলার সুযোগ হয়নি তাঁর। টি-টোয়েন্টি ম্যাচ খেলিয়েই তাঁকে বাদ দিয়ে দেওয়া হয়েছিল। মিরপুরের সেই ম্যাচে তিনি ২২ বলে ২১ রান করেছিলেন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে তাঁর ১০ হাজারের বেশি রান থাকলেও এক দিনের বা টেস্ট ক্রিকেটের জন্য কখনও বিবেচনা করা হয়নি রনির নাম। বিপিএলে রনি রংপুর রাইডার্সের হয়ে ১৩টি ম্যাচে ৩৫.৪১ গড়ে ৪২৫ রান করেছেন। তিনটি অর্ধশতরান করেছেন। তাঁর স্ট্রাইক রেট ১২৯.১৭।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে নেতৃত্ব দেবেন শাকিব আল হাসান। ১৫ জনের দলে রনি ছাড়াও নতুন তিন ক্রিকেটারকে সুযোগ দিয়েছেন বাংলাদেশের নির্বাচকরা। তাঁরা হলেন ব্যাটার তৌহিদ হৃদয়, জোরে বোলার রেজাউর রহমান রাজা এবং বাঁহাতি স্পিনার তনবীর ইসলাম। তনবীর বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি। তিনি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১২টি ম্যাচে ১৭টি উইকেট নিয়েছেন। টি-টোয়েন্টি দল নির্বাচনের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে বিপিএলের পারফরম্যান্সকে। দু’দেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি হবে ৯ মার্চ চট্টগ্রামে। ১২ মার্চ দ্বিতীয় ম্যাচ মিরপুরে। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি হবে ১৫ মার্চ মিরপুরে। সেই ম্যাচের জন্য পরে দল নির্বাচন করা হবে।

ঘোষিত বাংলাদেশ দল: শাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ়, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা এবং তনবীর ইসলাম।

আরও পড়ুন
Advertisement