ICC ODI World Cup 2023

বাবরের সমালোচনা, অবশেষে নিজেদের অবস্থান স্পষ্ট করল পাক বোর্ড, তারা কি অধিনায়কের পাশে?

পর পর তিনটি ম্যাচ হেরে ঘরে-বাইরে প্রবল সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে বাবর আজমকে। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে নিজেদের অবস্থান জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:৫৭
cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

বিশ্বকাপে ব্যর্থ হলেই আর পাকিস্তানের অধিনায়ক হিসাবে দেখা যাবে না বাবর আজমকে? পর পর তিনটি ম্যাচ হেরে ঘরে-বাইরে প্রবল সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে বাবর আজমকে। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে নিজেদের অবস্থান জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কী বলল তারা?

Advertisement

বাবরকে ছেঁটে ফেলা নিয়ে সরাসরি কোনও কথা উল্লেখ করা হয়নি। কিন্তু তিনি যে খুব একটা স্বস্তিতে নেই, সেটা বিবৃতি দেখলেই স্পষ্ট। পিসিবি জানিয়েছে, বাবর এবং দল পরিচালন সমিতির উপর যে সমালোচনা করা হচ্ছে, তাতে প্রাক্তন ক্রিকেটারদের সুরে সুর মিলিয়েই তারা জানাতে চায়, জেতা-হারা খেলাধুলোরই অঙ্গ। অধিনায়ক বাবর এবং মুখ্য নির্বাচক ইনজামাম উল-হককে বিশ্বকাপের দল গড়ার ব্যাপারে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছিল।

পিসিবি আরও লিখেছে, “বিশ্বকাপের পারফরম্যান্সের উপর ভিত্তি করে আগামী দিনে পাকিস্তান ক্রিকেটের স্বার্থেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত সমর্থক, প্রাক্তন ক্রিকেটার এবং বাকিদের কাছে বোর্ডের অনুরোধ দলের পাশে থাকার, যাতে তারা প্রতিযোগিতায় দুর্দান্ত ভাবে ফিরে আসতে পারে।”

বিশ্বকাপে পর পর তিনটি ম্যাচ হেরেছে পাকিস্তান। এর মধ্যে আফগানিস্তানের বিরুদ্ধেও হারতে হয়েছে তাদের। যা একেবারেই মেনে নিতে পারছেন না পাকিস্তানের বোর্ড কর্তারা। এক কর্তা বলেন, “পাকিস্তান যদি আগামী সব ক’টি ম্যাচ জিতে সেমিফাইনালে উঠতে পারে, তা হলেই এক মাত্র বাবরের নেতৃত্ব বাঁচতে পারে। তাতেও হয়তো বাবরকে শুধু লাল বলে অধিনায়ক করে রাখা হবে। সাদা বলের নেতৃত্ব থাকবে না।”

বাবরের কাছেও সেই বার্তা পৌঁছে গিয়েছে। তাই বিশ্বকাপে যদি পাকিস্তান সেমিফাইনালে উঠতে না পারে, তা হলে বাবর নিজেই নেতৃত্ব ছেড়ে দিতে পারেন। ওই কর্তা বলেন, “বাবরকে সব রকম ক্ষমতা দেওয়া হয়েছিল। অধিনায়ক হিসাবে ও নিজেই দলের ক্রিকেটারদের বেছে নিতে পারত। কখনও ওর কোনও কাজে বাধা দেওয়া হয়নি। এশিয়া কাপ এবং বিশ্বকাপে খারাপ ফলের সব দায় বাবরের। সেই কারণেই ওকে আগামী দিনে অধিনায়ক রাখা হবে না।”

বাবরকে বাদ দিলে অধিনায়ক কে? তিনটি নাম উঠে এসেছে আলোচনায়। তাঁরা হলেন সরফরাজ আহমেদ, মহম্মদ রিজ়ওয়ান এবং শাহিন শাহ আফ্রিদি। তাঁদের মধ্যে থেকে এক জনকে অধিনায়ক করা হতে পারে। বোর্ডের ওই কর্তা বলেন, “সরফরাজকে টেস্ট এবং এক দিনের ক্রিকেটে অধিনায়ক করা হতে পারে। শাহিনকে টি-টোয়েন্টি ক্রিকেটের দায়িত্ব দেওয়া হতে পারে।” উল্লেখ্য, সরফরাজ বিশ্বকাপের দলেই নেই। তিনি এক সময় অধিনায়ক ছিলেন। বাবরকে সরিয়ে আবার তাঁকে ফিরিয়ে আনা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement