Duleep Trophy

বাংলাদেশ সিরিজ়ের আগে দলীপের প্রথম দিন ফর্মে অক্ষর, রান পেলেন না পন্থ, সরফরাজ়

১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ় শুরু। তার আগে দলীপ ট্রফিতে ফর্মে দেখা গেল অক্ষর পটেলকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৬
cricket

দলীপে ব্যাট হাতে ভরসা দিলেন অক্ষর পটেল। ছবি: সমাজমাধ্যম।

ব্যাটে-বলে সফল অক্ষর পটেল। ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ় শুরু। তার ১৪ দিন আগে দলীপ ট্রফিতে ফর্মে দেখা গেল অক্ষরকে। যদিও বাংলাদেশ সিরিজ়ের সম্ভাব্য দলে থাকা ঋষভ পন্থ, সরফরাজ় খানেরা রান পেলেন না প্রথম দিন।

Advertisement

ভারত ডি-র হয়ে খেলছেন অক্ষর। ভারত সি-র বিরুদ্ধে এক সময় ৪৮ রানে ৬ উইকেট পড়ে যায় তাদের। সেখান থেকে দলকে টানেন অক্ষর। শুরু থেকেই পাল্টা আক্রমণের পথে যান তিনি। প্রতি ওভারে বড় শট মারছিলেন। দেখে মনে হচ্ছিল, অন্য পিচে ব্যাট করছেন তিনি। প্রতি-আক্রমণে খানিকটা ঘাবড়ে যান ভারত সি-র বোলারেরা। অর্ধশতরান করে শতরানের দিকে এগোচ্ছিলেন অক্ষর। কিন্তু অন্য প্রান্তে নিয়মিত উইকেট পড়ায় সময় নিতে পারেননি তিনি। ৮৬ রান করে আউট হন অক্ষর।

পরে ভাল বলও করেন অক্ষর। অরুণ জুয়াল ও রজত পাটীদারকে ফেরান তিনি। প্রথম দিনের শেষে ৬ ওভারে ১৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। অক্ষরের ফর্ম অনেকটাই স্বস্তি দেবে অধিনায়ক রোহিত শর্মাকে। বাংলাদেশের বিরুদ্ধে তিন স্পিনার খেলাতে পারে ভারত। সেখানে জায়গা পাকা করার বিষয়ে অনেকটা এগিয়ে গিয়েছেন তিনি।

অক্ষরের দলেই রয়েছেন দেবদত্ত পড়িক্কল। বাংলাদেশ সিরিজ়ে দলে থাকতে পারেন তিনি। কিন্তু দলীপের প্রথম দিন শূন্য রানে আউট হয়েছেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে অভিষেক হতে পারে আরশদীপ সিংহের। দলীপে ব্যাট হাতে ১৩ রান করলেও বল হাতে ৮ ওভারে ২৪ রান দিয়ে একটিও উইকেট পাননি বাঁহাতি পেসার।

দিনটা ভাল গেল না পন্থ, সরফরাজ়েরও। ৬৩৪ দিন পরে বাংলাদেশের বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে প্রত্যাবর্তন হওয়ার কথা পন্থের। তার আগে দলীপে ভারত বি-র হয়ে মাত্র ১০ বল খেলেন তিনি। করেন ৭ রান। আকাশ দীপের বলে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটার। সেই দলেই ছিলেন সরফরাজ়। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক রান করা সরফরাজ় ৩৫ বলে মাত্র ৯ রান করে আউট হয়েছেন। আবেশ খানের বলে বোল্ড হয়েছেন তিনি।

বাংলাদেশ সিরিজ়ে দলে জায়গা পেতে পারেন আকাশ দীপ ও কুলদীপ যাদব। দলীপে প্রথম দিন ভারত এ-র হয়ে ১৮ ওভার বল করেন আকাশ। ২৮ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তিনি। যদিও ১৪ ওভারে ৫০ রান দিলেও একটিও উইকেট পাননি কুলদীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement