Border-Gavaskar Trophy

আক্রমণ থেকে সরে এল অস্ট্রেলিয়া! ভারত সফরের আগে হঠাৎ সুর নরম দলের অলরাউন্ডারের

বর্ডার-গাওস্কর সিরিজ় শুরুর অনেক আগে থেকে মানসিক চাপের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। হঠাৎ সেই পথ থেকে সরে দাঁড়াল তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭
cricket

মিচেল মার্শ। —ফাইল চিত্র।

সুর বদল অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। বর্ডার-গাওস্কর সিরিজ় শুরুর অনেক আগে থেকে মানসিক চাপের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। হঠাৎ সেই পথ থেকে সরে দাঁড়াল তারা। দলের অলরাউন্ডার মিচেল মার্শ দু’দলের ক্রিকেটারদের সম্পর্ক নিয়ে মুখ খুললেন।

Advertisement

মার্শের মতে, মাঠে দু’দলের ক্রিকেটারদের মধ্যে লড়াই হলেও মাঠের বাইরে প্রত্যেকের মধ্যে সম্পর্ক বেশ ভাল। তিনি বলেন, “আমার মতে, দু’দলের মধ্যে শুধু ক্রিকেটটাই খেলা হয়। ইতিহাসের দিকে তাকালে সেটা বোঝা যাবে। কিছু সিরিজ় আমরা জিতেছি। আবার কিছু সিরিজ় ওরা জিতেছে। মাঠে লড়াই হয়। কিন্তু মাঠের বাইরে দু’দলের ক্রিকেটারদের মধ্যে সম্পর্ক খুব ভাল। কোনও হিংসা বা ঘৃণার জায়গা নেই।”

অস্ট্রেলিয়ার অলরাউন্ডার জানিয়েছেন, এই দুই দলের খেলা আসলে ক্রিকেটের মানকে আরও উঁচুতে নিয়ে যাচ্ছে। মার্শ বলেন, “ভারত ও অস্ট্রেলিয়ার সিরিজ়ের দিকে সকলে তাকিয়ে থাকে। এই সিরিজ় ক্রিকেটের মানকে আরও উঁচুতে নিয়ে যায়। গোটা বিশ্বে ক্রিকেটের বিস্তারে এই দুই দলের ভূমিকা রয়েছে।”

২২ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় শুরু ভারতের। এ বার পাঁচটি টেস্ট খেলবে দু’দল। ২০২৫ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন দুই দল খেলবে তা এই সিরিজ়ের উপর অনেকটা নির্ভর করছে। এখন পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া।

২০১৪-১৫ সালের পর থেকে বর্ডার-গাওস্কর ট্রফি জিততে পারেনি অস্ট্রেলিয়া। গত দু’বার দেশের মাটিতে হারতে হয়েছে তাদের। তাই এ বার বদলা নেওয়ার লক্ষ্যে অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজ় শুরুর অনেক আগে থেকেই মানসিক চাপের খেলা শুরু করে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারেরা। কিন্তু সেই অবস্থান থেকে হঠাৎ সরে দাঁড়ালেন মার্শ। সুর নরম করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement