WTC 2023-25

টেস্ট বিশ্বকাপে বদলের দাবি করেছিলেন রোহিত, বিরাট, এ বার অস্ট্রেলীয় তারকারও একই সুর

টেস্ট বিশ্বকাপের ফাইনালে বদলের দাবি করেছিলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। তাঁদের সুরেই এ বার সুর মেলালেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার নেথান লায়ন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১২:২১
cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

পর পর দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে হারতে হয়েছে ভারতকে। তার পরেই টেস্ট বিশ্বকাপের ফাইনালে বদলের দাবি করেছিলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। তাঁদের সুরেই এ বার সুর মেলালেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার নেথান লায়ন।

Advertisement

বিরাট ও রোহিত জানিয়েছিলেন, এক ম্যাচের বদলে তিন ম্যাচের ফাইনাল হলে লড়াই ভাল হয়। একটি ম্যাচের ফল যে কোনও দিকে যেতে পারে। সেই একই কথা এ বার শোনা গেল লায়নের মুখ। তিনি বলেন, “আমি দেখতে চাই যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিনটে ম্যাচ হোক। তা হলে বেশি ভাল হবে। কারণ, একটা সেশনের জন্য একটা টেস্ট আপনি হেরে যেতে পারেন। তিনটে টেস্ট হলে ফেরার সুযোগ থাকে। তা হলে লড়াই ভাল হয়। যে দল বেশি শক্তিশালী সেই দলই জেতে।”

এমনকি তিনটি আলাদা আলাদা দেশে খেলা আয়োজনের পরামর্শও দিয়েছেন লায়ন। তিনি বলেন, “হতে পারে যে একটা ম্যাচ ইংল্যান্ডে, একটা ভারতে ও একটা অস্ট্রেলিয়ায় হল। তা হলে আলাদা আলাদা পরিবেশ ও পরিস্থিতিতে খেলা হবে। কেউ বলতে পারবে না যে কোনও দল বাড়তি সুবিধা পাচ্ছে। আমার মনে হয় এটা করলে আরও ভাল হবে।”

গত বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। এ বারও এই দুই দেশ মুখোমুখি হতে পারে। এখন পয়েন্টের শতাংশের বিচার ভারত এক ও অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে রয়েছে। নভেম্বর মাস থেকে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ টেস্টের সিরিজ়ে মুখোমুখি হবে দুই দেশ। সেই সিরিজ়ের উপরে দু’দলের ফাইনালে ওঠার সম্ভাবনা পুরোটাই নির্ভর করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement