Australia vs India

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে চাপের মাঝেই রোহিতদের হুঁশিয়ারি কামিন্সের, কেমন পিচ চাইছে অস্ট্রেলিয়া?

প্যাট কামিন্স এখন থেকেই হুঁশিয়ারি দিয়ে রাখছেন। ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সমস্যায় পড়া ভারতের বিরুদ্ধে সবুজ পিচ বানানোর হুঁশিয়ারি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৩:৩৪
Pat Cummins

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

নিউ জ়িল্যান্ডের পর লাল বলের ক্রিকেট ভারত খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেটাও আবার অস্ট্রেলিয়ায় গিয়ে। প্যাট কামিন্স এখন থেকেই হুঁশিয়ারি দিয়ে রাখছেন। ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সমস্যায় পড়া ভারতের বিরুদ্ধে সবুজ পিচ বানানোর হুঁশিয়ারি।

Advertisement

২২ নভেম্বর থেকে শুরু ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়। বর্ডার-গাওস্কর ট্রফিতে এ বার পাঁচটি টেস্ট হবে। তার আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স বলেন, “আমার হাতে থাকলে পুরো সবুজ পিচ বানাতাম।” তবে পিচ বানানোর ব্যাপারে কামিন্স থাকবেন না বলে জানিয়েছেন। তিনি বলেন, “দুঃখের বিষয়, পিচ বানানোর ক্ষেত্রে আমার কোনও বক্তব্য নেই। গত দুটো মরসুমে বেশ ভাল পিচ ছিল। অনেকে শতরান করেছে, আবার উইকেটও নিয়েছে।”

২০১৮-১৯ এবং ২০২০-২১ সালের পর এ বারেও অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ় জিততে চাইবে ভারত। পর পর তিন বার অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের লক্ষ্য থাকবে রোহিত শর্মাদের। তবে সেই কাজ মোটেই খুব সহজ নয়। কামিন্স মনে করছেন ব্যাট এবং বলের সমানে সমানে লড়াই হবে। তিনি বলেন, “ব্যাট এবং বলের সমান আধিপত্য থাকুক। ভারতের কিছু কিছু পিচে সেটা দেখা যায় না। গত সফরে আমাদের দিল্লিতে জেতা উচিত ছিল। পর পর উইকেট গেলে দুই দলের মধ্যে ফারাকটা খুব বেশি থাকে না। আমরা সেই ধরনের পিচ নিয়ে কিন্তু কোনও অভিযোগ করিনি।”

অধিনায়ক হিসাবে প্রথম বার ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট খেলবেন কামিন্স। ২০২৩ সালে সাফল্য পেয়েছেন তিনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেই দলের অধিনায়ক ছিলেন কামিন্স। কিন্তু ম্যাচটি হয়েছিল ইংল্যান্ডে। এক দিনের বিশ্বকাপের ফাইনালেও রোহিতের ভারতের বিরুদ্ধে জিতেছিল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন
Advertisement