Usman Khawaja

ক্রিকেটে মন নেই খোয়াজার, তৃতীয় টেস্টের আগে অসি ব্যাটারের মাথায় সেই ইসরায়েল-হামাস যুদ্ধ

ক্রিকেটে মন নেই খোয়াজার। বেশ কিছু দিন ধরে মানসিক অস্থিরতায় রয়েছেন। ইসরায়েল-হামাস যুদ্ধে নিরপরাধ মানুষদের মৃত্যুতে বিচলিত অসি ওপেনার। শিশুদের মৃত্যু মেনে নিতে পারছেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৯:৫১
picture of Usman Khawaja

উসমান খোয়াজা। —ফাইল চিত্র।

পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টের আগে ক্রিকেটে মন নেই অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজার। তাঁর মন ইসরায়েল-হামাস যুদ্ধের দিকে। সিডনি টেস্টের আগের দিন অস্ট্রেলীয় ওপেনার জানিয়েছেন, খেলার কোনও আগ্রহই পাচ্ছেন না।

Advertisement

প্রথম টেস্টেই জুতোয় যুদ্ধ বিরোধী বার্তা লিখে মাঠে নামতে চেয়েছিলেন খোয়াজা। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আপত্তিতে তাঁর সেই ইচ্ছা পূরণ হয়নি। কালো আর্ম ব্যান্ড পরে খেলেছিলেন। তাতেও আইসিসির সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। এ বার তৃতীয় টেস্টের আগে খোয়াজা সরাসরি জানিয়েদিলেন, ক্রিকেট নিয়ে কোনও উৎসাহই পাচ্ছেন না।

পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্ট শুরুর আগের দিন খোয়াজা বলেছেন, ‘‘যেগুলো করছি, সেগুলো ইচ্ছা করে নয়। একটি ঘটনা আমাকে দীর্ঘ দিন ধরে প্রভাবিত করছে। টেস্ট সিরিজ়ের আগে শেফিল্ড শিল্ড খেলেছি। তখনও নিজেকে ক্রিকেটের জন্য অনুপ্রাণিত করতে পারছিলাম না। স্ত্রী রাচেলের সঙ্গে কথা বলেছিলাম। আমাদের দলের মনোবিদ ব্রেন্ট মেমব্রে এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার (সে দেশের ক্রিকেট সংস্থা) কর্তাদের সঙ্গেও কথা বলেছিলাম। সবাইকে জানিয়েছিলাম ক্রিকেট খেলার উৎসাহ পাচ্ছি না।’’

তা হলে কি পাকিস্তানের বিরুদ্ধে সিডনিতে খেলবেন না? এ ব্যাপারে সরাসরি কোনও মন্তব্য করেননি খোয়াজা। তিনি বলেছেন, ‘‘যুদ্ধবিধ্বস্ত মানুষগুলোকে দেখুন। বিশেষ করে নিরাপরাধ শিশুদের দিকে তাকান। ওদের অসহায় মৃত্যুর ভিডিয়োগুলো দেখলে স্থির থাকতে পারছি না। আমাকে ভীষণ প্রভাবিত করছে। এই পরিস্থিতির সঙ্গে লড়াই করতে হচ্ছে আমাকে। এই অবস্থায় ক্রিকেটকে আমার খুব তুচ্ছ মনে হচ্ছে। অসহায় মানুষগুলোকে কী ভাবে সাহায্য করা যায়, কী করে সেখান থেকে সরিয়ে আনা যায়— এ সবই ভাবছিলাম। পরিস্থিতি আমাকে ভীষণ ভাবে প্রভাবিত করেছে। উদ্বিগ্ন করেছে। ক্রিকেটে মন দিতে পারছি না।’’

ক্রিকেটে মন দিতে না পারলেও পাক বংশোদ্ভূত অসি ওপেনার ফর্মে রয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে শতরানও করেছেন। সিডনিতেও তিনি প্যাট কামিন্সদের ব্যাটিং লাইন আপের অন্যতম ভরসা। বিশেষ করে ডেভিড ওয়ার্নারের অবসরের পর টেস্টে ইনিংস শুরু করার ক্ষেত্রে খোয়াজার উপর নির্ভরতা আরও বাড়তে পারে অস্ট্রেলিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement