Steve Smith

ওপেন করতে নেমে ব্যর্থ, ভারতের বিরুদ্ধে সেই স্মিথকে আর ওপেনার হিসাবে চাইছেন না দুই সতীর্থ

বর্ডার-গাওস্কর ট্রফিতে এ বারে পাঁচটি টেস্ট হবে। কিন্তু সেই সিরিজ়ে অস্ট্রেলিয়ার হয়ে স্টিভ স্মিথকে কি ওপেন করতে দেখা যাবে? এখনও জানেন না স্মিথ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৩:৫০
Steve Smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

বছরের শেষে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়। বর্ডার-গাওস্কর ট্রফিতে এ বারে পাঁচটি টেস্ট হবে। কিন্তু সেই সিরিজ়ে অস্ট্রেলিয়ার হয়ে স্টিভ স্মিথকে কি ওপেন করতে দেখা যাবে? এখনও জানেন না স্মিথ।

Advertisement

অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজা চাইছেন ট্রেভিস হেডের সঙ্গে ওপেন করতে। সে ক্ষেত্রে স্মিথ মিডল অর্ডারে খেলতে পারবেন। এক সময় মিডল অর্ডারেই খেলতেন তিনি। কিন্তু দলের প্রয়োজনে স্মিথকে ওপেন করানো হয়। স্মিথ বলেন, “কী কথা চলছে জানি না। আমার মনে হয়, উসমান বলেছে আমাকে চার নম্বরে ব্যাট করতে দেখতে চায় ও। মার্নাসও (লাবুশেন) এমনটাই চাইছে। দেখা যাক কী হয়। আমি যে কোনও জায়গায় ব্যাট করতে প্রস্তুত। দলের যেখানে প্রয়োজন হবে, আমি সেখানেই ব্যাট করব।”

ডেভিড ওয়ার্নার অবসর নেওয়ার পর থেকেই ওপেন করেন স্মিথ। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম বার ওপেন করতে দেখা গিয়েছিল তাঁকে। কিন্তু শুরুটা ভাল হয়নি। প্রথম তিনটি ইনিংসে ১২, ১১ (অপরাজিত) এবং ৬ রান করেছিলেন স্মিথ। তবে ক্যারিবিয়ান দলের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ১৪৬ বলে অপরাজিত ৯১ রানের ইনিংস খেলে সমালোচকদের মুখ বন্ধ করে দেন তিনি। তবে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে চারটি ইনিংসে ৫১ রানের বেশি করতে পারেননি স্মিথ।

২০১৪ সালের পর থেকে বর্ডার-গাওস্কর ট্রফি জিততে পারেনি অস্ট্রেলিয়া। সেই সময় মাইকেল ক্লার্ক এবং স্টিভ স্মিথ নেতৃত্ব দিয়েছিলেন দলকে। শেষ দু’বার অস্ট্রেলিয়ার মাটিতে তাদের হারিয়ে এসেছে ভারত। সেই ধারা বজায় রাখতে চাইবেন রোহিত শর্মারা। স্মিথ বলেন, “টেস্টে এই মুহূর্তে ভারত এবং অস্ট্রেলিয়াই সম্ভবত সেরা দু’টি দল। গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও খেলেছিলাম আমরা। সেখানে আমরা ভারতকে হারিয়ে দিই। গত দু’বার আমাদের দেশে এসে ভাল খেলেছে ওরা। আশা করব এ বারে ফল অন্য রকম হবে। ১০ বছর পেরিয়ে গিয়েছে আমাদের বর্ডার-গাওস্কর ট্রফি জয়ের। এই বছর জিততেই হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement