Aaron Finch

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এক দিনের ক্রিকেট থেকে অবসর অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চের

চলতি বছর অক্টোবরে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। সে দিকেই নজর দিতে চান অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তাই এক দিনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১০:১৭
এক দিনের ক্রিকেটে ছন্দে ছিলেন না অ্যারন ফিঞ্চ।

এক দিনের ক্রিকেটে ছন্দে ছিলেন না অ্যারন ফিঞ্চ। —ফাইল চিত্র

এক দিনের ক্রিকেট থেকে অবসর নিলেন অস্ট্রেলিয়ার এক দিনের ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচের পরে আর অস্ট্রেলিয়ার হয়ে ৫০ ওভারের ক্রিকেট খেলবেন না তিনি। এক দিনের ক্রিকেট থেকে অবসর নিলেও টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন ফিঞ্চ।

অবসরের সিদ্ধান্ত ঘোষণা করতে গিয়ে ফিঞ্চ বলেন, ‘‘বেশ কিছু ভাল মুহূর্তের সাক্ষী থেকেছি। দুর্দান্ত একটা দলের অংশ হতে পেরে গর্বিত। এ বার সময় এসেছে নতুন এক জন নেতার। যার নেতৃত্বে সামনের বছর বিশ্বকাপে অস্ট্রেলিয়া ভাল ফল করতে পারবে। আমার সঙ্গে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।’’

Advertisement

চলতি বছর এক দিনের ক্রিকেটে ফিঞ্চের ফর্ম মোটেই ভাল ছিল না। ১৩টি এক দিনের ম্যাচে মাত্র ১৬৯ রান করেছিলেন তিনি। তার মধ্যে শেষ সাত ইনিংসে মাত্র ২৬ রান করেছিলেন অস্ট্রেলিয়ার এই ডান হাতি ওপেনার। শেষ ১২টি ইনিংসের মধ্যে পাঁচ বার শূন্য রানে আউট হয়েছেন তিনি।

এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ায় এ বার টি-টোয়েন্টির দিকেই সম্পূর্ণ নজর দিতে পারবেন ফিঞ্চ। গত বছর সংযুক্ত আরব আমিরশাহিতে ফিঞ্চের নেতৃত্বেই ট্রফি জিতেছিল অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ট্রফি ধরে রাখার সুযোগ তাদের সামনে।

কয়েক দিন পরে ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। সেই সিরিজ খেলে অবসর নিতে পারতেন ফিঞ্চ। তা হলে নিজের ঘরের মাঠ মেলবোর্নে এক দিনের ক্রিকেটকে বিদায় জানানো যেত। কিন্তু সময় নষ্ট করতে চাননি ফিঞ্চ। তিনি চেয়েছিলেন, যত তাড়াতাড়ি সম্ভব নতুন অধিনায়কের নেতৃত্বে আগামী বছরের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে ফেলুক অস্ট্রেলিয়া।

এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে ১৪৪টি ম্যাচে ৫৪০১ রান করেছেন ফিঞ্চ। গড় ৩৯.৪২। ১৭টি শতরান রয়েছে তাঁর। এক দিনের ক্রিকেটে শতরানের তালিকায় রিকি পন্টিং (২৯), ডেভিড ওয়ার্নার (১৮) ও মার্ক ওয়ের (১৮) পরে রয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement