Ashes 2023

টেস্ট জিতলেও টেস্ট বিশ্বকাপে সমস্যায় অস্ট্রেলিয়া, একই দোষে একই শাস্তি স্টোকসদেরও

মন্থর ওভার রেটের জন্য ম্যাচ জিতেও শাস্তি পেল অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দু’পয়েন্টও কাটা গেল তাদের। কাটা গেল ম্যাচ ফি-র ৪০ শতাংশ। ইংল্যান্ডও একই শাস্তি পেয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৪:৫৮
Cummins and Stokes

প্যাট কামিন্স এবং বেন স্টোকস। —ফাইল চিত্র।

অ্যাশেজের প্রথম টেস্ট জিতেও চাপে অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে দু’পয়েন্ট কাটা গেল তাদের। জরিমানা হল প্যাট কামিন্সদের। মন্থর ওভার রেটের জন্য ম্যাচ জিতেও শাস্তি পেল অস্ট্রেলিয়া। কাটা গেল ম্যাচ ফি-র ৪০ শতাংশ। ইংল্যান্ডও একই শাস্তি পেয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগে পয়েন্ট কাটা যাওয়ায় চাপ বাড়ল দুই দলেরই। পরের বারের ফাইনালে ওঠার ক্ষেত্রে এই পয়েন্ট খুব জরুরি। সেটাই কমে গেল তাদের।

ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট জানিয়েছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে দুই দলই দু’ওভার কম করেছে। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস তাঁদের দোষ স্বীকার করে নিয়েছেন। তাই কোনও শুনানি হয়নি। প্রথম টেস্ট জিতে ১০ পয়েন্ট পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু দু’পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি। এর ফলে তারা ৮ পয়েন্ট পেল। ইংল্যান্ড এখনও কোনও পয়েন্ট পায়নি। কিন্তু দু’পয়েন্ট কাটা গিয়েছে।

Advertisement

ভারতকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারায় অস্ট্রেলিয়া। সে ম্যাচেও দুই দলের শাস্তি হয়েছিল মন্থর ওভার রেটের কারণে। তবে সেই ম্যাচটি ফাইনাল হওয়ায় শুধু জরিমানা করে আইসিসি। আগামী দু’বছর এই প্রতিযোগিতার লিগ পর্বের ম্যাচ চলবে। তার পর ফাইনাল হবে লর্ডসে। প্রতিটি দল ছ’টি করে সিরিজ় খেলবে। অস্ট্রেলিয়া অ্যাশেজ দিয়ে এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরু করল। ভারতের প্রথম সিরিজ় ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে।

আইসিসি-র নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে করতে না পারা প্রতিটি ওভারের জন্য ম্যাচ ফি-র ২০ শতাংশ করে কেটে নেওয়া হয়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হলে সেই প্রতিটি ওভারের জন্য পয়েন্টও কাটা হয়।

অ্যাশেজের দ্বিতীয় টেস্ট শুরু ২৮ জুন থেকে। লর্ডসে হবে সেই ম্যাচ। ইংল্যান্ড মুখিয়ে থাকবে সেই ম্যাচ জিতে সিরিজ়ে সমতা ফেরাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement