Asia Cup 2023

বাংলাদেশ এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে, দু’দিনের জন্য দেশে ফিরে কী করলেন অধিনায়ক শাকিব?

এশিয়া কাপের মাঝে দু’দিনের জন্য দুবাই যাওয়ার কথা ছিল শাকিবের। সেই পরিকল্পনা বাতিল করে দেশে ফেরেন রবিবার সকালে। সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর একটি অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৬
picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

এশিয়া কাপের সুপার ফোর পর্বে পাকিস্তান এবং শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছে বাংলাদেশ। অন্য দিকে, ভারত দু’টি ম্যাচ জেতায় শাকিব আল হাসানদের ফাইনালে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। দলের কঠিন সময় দু’দিনের ছুটি নিয়ে দেশে ফিরে গিয়েছিলেন অধিনায়ক শাকিব। কেন? ঢাকায় গিয়ে কী করেছেন তিনি?

Advertisement

বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম বাংলাদেশের ক্রিকেট বোর্ডের কাছে তিন দিনের ছুটি চেয়ে রেখেছিলেন আগেই। দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে চেয়েছিলেন তিনি। তাই রবিবার সকালে কলম্বো থেকে ঢাকায় ফেরেন তিনি। তাঁর সঙ্গেই ঢাকায় ফেরেন শাকিব। প্রতিযোগিতার মাঝে শাকিবের ঢাকায় ফেরার কথা ছিল না। তাই বিমানবন্দরে শাকিবকে দেখে কিছুটা বিস্মিতই হয়েছিলেন সাংবাদিকেরা। কী কারণে শাকিব দেশে ফিরলেন, তা নিয়ে জল্পনা শুরু হয়।

সূত্রের খবর, শ্রীলঙ্কা ম্যাচের পর ব্যক্তিগত কাজে কলম্বো থেকে দুবাই যাওয়ার কথা ছিল শাকিবের। কিন্তু সেই পরিকল্পনা বাতিল করেন শাকিব। পরে জানা যায়, বাংলাদেশ সফররত ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল মাকরেঁর সম্মানে সোমবার সন্ধ্যায় একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই অনুষ্ঠানে বাংলাদেশের ক্রীড়া প্রতিনিধি হিসাবে আমন্ত্রিত ছিলেন শাকিব। সেখানে বাংলাদেশের বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে মিনিট ১৫ আলাদা করে কথা বলতে দেখা গিয়েছে তাঁকে। এছাড়াও সোম এবং মঙ্গলবার কয়েকটি কর্মসূচিতে দেখা গিয়েছে শাকিবকে। সূত্রের খবর, দু’টি বিজ্ঞাপনের কাজ করেছেন তিনি। আরও একটি বাণিজ্যিক অনুষ্ঠানে দেখা গিয়েছে বাংলাদেশের অধিনায়ককে।

শাকিবের এই ভূমিকায় শুরু হয়েছে সমালোচনা। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের একাংশ ক্ষুব্ধ। এশিয়া কাপে দলের বেহাল অবস্থার মধ্যে দেশে ফিরে অধিনায়কের বিজ্ঞাপনের কাজে অংশ নেওয়াকে ভাল চোখে দেখছেন না তাঁরা। বিশেষ করে বিশ্বকাপের আগে শাকিবের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন। শোনা যাচ্ছে, বাংলাদেশের পরবর্তী নির্বাচনে আওয়ামি লিগের প্রার্থী হতে পারেন শাকিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement