Imran Khan

ইমরানের পরে আক্রম, ছাঁটাই দুই নেতা! বিশ্বকাপের আগে ভিডিয়োকাণ্ডে জেরবার পাক ক্রিকেট

পাক বোর্ডের প্রকাশিত পুরনো ভিডিয়োটিতে ছিলেন না ইমরান। নতুন ভিডিয়োয় ইমরান ফিরলেও বাদ পড়লেন আক্রম। বিশ্বকাপের আগে ভিডিয়োকাণ্ডে বিব্রত পিসিবি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৩:৫০
cricket

ইমরান খান (বাঁ দিকে) এবং ওয়াসিম আক্রম। — ফাইল চিত্র।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ভিডিয়োয় বিশ্বজয়ী অধিনায়ক ইমরান খানকে না রাখায় প্রবল সমালোচনা করেছিলেন ওয়াসিম আক্রম। সংশোধিত ভিডিয়োয় বাদ দেওয়া হল পাকিস্তানের প্রাক্তন জোরে বোলারকেই! পরে আবার একটি ভিডিয়ো প্রকাশ করা হল পাকিস্তানের টুইটারে। সেখানে আক্রমকে দেখা গিয়েছে। ফলে গত তিন দিনে ভিডিয়ো পোস্ট নিয়ে পিসিবি নাজেহাল। গোটা বিশ্বে সমালোচিত হওয়ার পরেও শিক্ষা নিচ্ছে না তারা। একের পর এক ভুল করে চলেছে।

Advertisement

১৪ অগস্ট যে ভিডিয়ো পিসিবি-র তরফে পোস্ট করা হয়েছিল সেখানে ইমরান না থাকলেও, আক্রমের চারটি অংশ ছিল। ১৬ অগস্ট রাতে পোস্ট করা ভিডিয়োয় ইমরান জায়গা পেলেও আক্রমের ওই চারটি অংশের একটিও নেই। প্রথম দিকে সমর্থকদের চোখে বিষয়টি না পড়লেও একটু পরেই তাঁরা সেটি বুঝতে পারেন। শুরু হয়ে যায় সমালোচনা।

প্রথম ভিডিয়োটি এবং তার পরে সংশোধিত যে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে, দু’টিই পাকিস্তান ক্রিকেটের ইতিহাস সম্পর্কে। বৃহস্পতিবার দুপুর ১২টার সময়ে যে ভিডিয়োটি পোস্ট করা হয়, সেটি গত ১২টি বিশ্বকাপে পাকিস্তানের পারফরম্যান্স নিয়ে। সেখানে আক্রমকে ভাল ভাবেই দেখা গিয়েছে। কিন্তু পাকিস্তান ক্রিকেটের ইতিহাস থেকেও ইমরানের মতোই আক্রমকে বাদ দেওয়া সম্ভব নয়। কেন ভিডিয়োগুলি পোস্ট করার আগে ভাল করে খতিয়ে দেখা হচ্ছে না, সেই প্রশ্ন তুলেছেন সমর্থকেরা। আন্তর্জাতিক মঞ্চে এতে পাকিস্তানের মুখ পুড়ছে বলে মনে করেন তাঁরা।

১৬ অগস্ট রাত ১২.২৬ মিনিটে পিসিবি-র তরফে নতুন একটি ভিডিয়ো আপলোড করা হয়। সঙ্গে লেখা ক্যাপশনে জানানো হয়, দৈর্ঘ্যের কারণে আগের ভিডিয়োটি সংক্ষিপ্ত করা হয়েছিল। সেই কাজ করতে গিয়ে কিছু গুরুত্বপূর্ণ অংশ বাদ পড়ে যায়। সেগুলি সংশোধন করে নতুন ভিডিয়ো আপলোড করা হয়েছে। পিসিবি-র এই যুক্তিতে কেউ সন্তুষ্ট হতে পারেননি। তাঁদের দাবি, সমস্যা ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। রাজনৈতিক কারণেই যে ইমরানকে বাদ দেওয়া হয়েছিল, তা স্পষ্ট হয়ে গিয়েছে বলে মনে করছেন কেউ কেউ। নতুন ভিডিয়োয় ইমরানের কাপ তোলার দৃশ্য রয়েছে। তেমনই দু’-একটি ছোট ছোট অংশে তাঁকে দেখা গিয়েছে।

প্রথম ভিডিয়োটি দেখে সমাজমাধ্যমে আক্রম লিখেছিলেন, “বিমানে লম্বা সফর এবং ট্রানজ়িটে দীর্ঘ ক্ষণ কাটিয়ে শ্রীলঙ্কায় ঢোকার পর জীবনের সবচেয়ে বড় আঘাতটা খেলাম পাক বোর্ডের ভিডিয়ো দেখে। পাকিস্তান ক্রিকেটের ইতিহাসের বর্ণনা দেওয়া ভিডিয়োতে ইমরান খানই নেই! রাজনৈতিক মতভেদ থাকবেই। কিন্তু ইমরান বিশ্ব ক্রিকেটের একজন বিগ্রহ। নিজের সময়ে পাকিস্তানের ক্রিকেটকে বিশ্বের অন্যতম শক্তিশালী দল করে তুলেছিল, যা পরের দিকে আমাদের আত্মবিশ্বাস জুগিয়েছে। পিসিবি-র উচিত অবিলম্বে ভিডিয়ো মুছে ফেলে ক্ষমা চাওয়া।” পিসিবি ভিডিয়োটি মুছে ফেলেছে ঠিকই। কিন্তু ক্ষমা চায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement