India vs Afghanistan

রোহিতের বিরুদ্ধে আবার নিয়মভঙ্গের অভিযোগ! আফগানিস্তানের বিরুদ্ধে কী করেছিলেন?

তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের দ্বিতীয় সুপার ওভারে রোহিতের ব্যাট করতে নামার সমালোচনা করেছেন জানাত। আফগান অলরাউন্ডারের দাবি, ক্রিকেটের নিয়ম মানেননি রোহিত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৪:২৩
picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

ভারত-আফগানিস্তান টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে বিতর্ক অব্যাহত। রোহিত শর্মার ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন আফগানিস্তানের অলরাউন্ডার করিম জানাত। তাঁর দাবি, অনৈতিক ভাবে দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করতে নেমেছিলেন। তাঁদের নিয়ম না জানার সুবিধা কাজে লাগিয়েছে ভারত। যদিও ম্যাচের সময় রোহিতের দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করতে নামা নিয়ে আফগান শিবির কোনও আপত্তি তোলেনি।

Advertisement

আফগান অলরাউন্ডার রোহিতের সমালোচনা করার পাশাপাশি নিজেদের গাফিলতিও মেনে নিয়েছেন। তিনি বলেছেন, ‘‘আমরা ক্রিকেটারের এই ব্যাপারে বেশি কিছু জানতাম না। দলের কোচেরা আম্পায়ারদের সঙ্গে কথা বলেছিলেন। রোহিত দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করতে নেমেছিল। আমরা পরে জানতে পারি, ওকে ব্যাট করার অনুমতি দেওয়া ঠিক হয়নি। কেউ নিজেকে রিটায়ার্ড আউট ঘোষণা করলে পরে আর ব্যাট করতে নামতে পারে না। আমাদের এখন আর তেমন কিছুই করার নেই। কারণ যা হওয়ার হয়ে গিয়েছে। কোচ এবং অধিনায়ক পরে ব্যাপারটা নিয়ে আলোচনা করেছে। আমাদের কিছু বলা হয়নি।’’

তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট বলেছিলেন, ‘‘রোহিত রিটায়ার্ট আউট হয়েছিল না রিটায়ার্ড হার্ট হয়েছিল বলতে পারব না। এর আগে কি কখনও দু’টি সুপার ওভার হয়েছে? আমাদের এই নতুন নিয়মগুলো ভাল করে জানতে হবে। আসলে নতুন নতুন নিয়ম তৈরি হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা চলছে। নির্দেশিকাগুলো আমাদের খতিয়ে দেখতে হবে।’’

আফগান কোচের কথা থেকেই বোঝা গিয়েছিল, টি-টোয়েন্টি ক্রিকেটের সুপার ওভার সংক্রান্ত নিয়ম তাঁদের ভাল করে জানা ছিল না। পরে জানাতেরা খতিয়ে দেখে বুঝতে পারেন, রোহিতকে দ্বিতীয় সুপার ওভারে মাঠে নামা থেকে আটকাতে পারতেন তাঁরা। নিয়ম না জানার আফসোস যেমন আফগান ক্রিকেটারদের রয়েছে, তেমন ভারতীয় দলের অধিনায়কেরও সমালোচনা করেছেন তাঁরা।

আরও পড়ুন
Advertisement