Ashes 2023

৮৮ বছরের রেকর্ড ভেঙে অ্যাশেজে অস্ট্রেলিয়াকে চাপে ফেলেছিলেন ইংল্যান্ডের বেমন্ট

ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি রানের রেকর্ড গড়েছেন টামি বেমন্ট। টেস্টে এর আগে ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে সব থেকে বেশি রান ছিল বেটি স্নোবলের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৯:৫৮
Tammy Beaumont

টামি বেমন্ট। —ফাইল চিত্র।

ব্যাট করার সময় খেয়ালই করেননি যে রেকর্ড গড়েছেন। ৮৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন ইংল্যান্ডের টামি বেমন্ট। ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি রানের রেকর্ড গড়েছেন তিনি। টেস্টে এর আগে ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে সব থেকে বেশি রান ছিল বেটি স্নোবলের। তিনি নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৮৯ রান করেছিলেন ১৯৩৫ সালে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব থেকে বেশি রান করার রেকর্ডও বেমন্টের দখলে। এর আগে সব থেকে বেশি রান ছিল র‍্যাচেল ফ্লিন্টের। তিনি করেছিলেন ১৭৯ রান। ১৯৭৬ সালে তাঁর করা সেই রেকর্ড ভেঙে দিলেন বেমন্ট।

Advertisement

ইংল্যান্ডের হয়ে ২০৮ রান করেন বেমন্ট। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৪৭৩ রানের জবাবে ইংল্যান্ড তোলে ৪৬৩ রান। সেই রান তোলার ক্ষেত্রে বড় ভূমিকা নেন বেমন্ট। তিনি বলেন, “দারুণ একটা মুহূর্ত। এই দিনটা আমার ছিল। রেকর্ড করব ভাবিনি। জানতামও না যে রেকর্ড করেছি। সেই কারণে মাঠে কোনও উচ্ছ্বাস করিনি। ইংল্যান্ডের মাটিতে এই রেকর্ড করতে পেরে আরও ভাল লাগছে। ইংল্যান্ডের জার্সি পরে বিশ্বের সেরা দলের বিরুদ্ধে সব থেকে বেশি রান করতে পেরেছি। আশা করি এটা ইতিহাসে লেখা থাকবে।”

মেয়েদের ক্রিকেটে সব থেকে রানের ইনিংসের রেকর্ড এখনও অক্ষত। এলিস পেরি ২০১৭ সালে ২১৩ রানে অপরাজিত ছিলেন। সেই তালিকায় বেমন্টের এই রান থাকল চতুর্থ স্থানে। টেস্ট ম্যাচে এক ইনিংসে সব থেকে বেশি চার মারার রেকর্ডও তাঁর দখলে। ২৬টি চার মারেন বেমন্ট।

অস্ট্রেলিয়ার থেকে ১০ রান কমে শেষ করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে অস্ট্রেলিয়া। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪৩ রানে এগিয়ে তারা। হাতে রয়েছে তিন উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement