Race Walking

Anima Talukdar: বয়সকে বুড়ো আঙুল! হাঁটতে হাঁটতে সোনা পেলেন আশির অণিমা

আন্তর্জাতিক মাস্টার্স প্রতিযোগিতায় হাঁটা বিভাগে সোনা জিতেছেন প্রাক্তন স্কুলশিক্ষিকা অণিমা। সাতটি দেশের প্রতিযোগীদের পিছনে ফেলেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ২০:০৫
অণিমা তালুকদার।

অণিমা তালুকদার। ছবি টুইটার

বয়স ৭৯। দেখে কে বলবে? এখনও তাঁর মধ্যে তারুণ্যের জোশ। মনে প্রবল স্ফূর্তি। রোগ তাঁর ধারেকাছে ঘেঁষে না। যে বয়সে ঘর-সংসারই হয় প্রৌঢ়দের ধ্যান-জ্ঞান, সেই সময়ে বিদেশের মাটিতে সোনা জিতলেন কালনার অণিমা তালুকদার। সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাস্টার্স ট্র্যাক অ্যান্ড ফিল্ড প্রতিযোগিতায় নেমেছিলেন তিনি। বিশ্বের সাতটি দেশের প্রতিযোগীদের পিছনে ফেলে সোনা জিতেছেন।

কর্মসূত্রেই হাঁটাহাঁটির অভ্যেস তৈরি হয়েছিল অণিমার। বর্ধমানের কালনার বাদাগাছি হাইস্কুলের প্রধান শিক্ষিকা ছিলেন তিনি। বাড়ি থেকে সরাসরি স্কুলে যাওয়ার কোনও বাস ছিল না। যেখানে বাস নামিয়ে দিত সেখান থেকে রোজ দু’কিলোমিটার পায়ে হেঁটে স্কুলে যেতেন। খেলাধুলোর প্রতি ঝোঁক ছিল ছোটবেলা থেকেই। চাকরি থেকে অবসর নেওয়ার পরেও আগ্রহ পাল্টায়নি। হাঁটতে ভালবাসেন। তাই ২০০৪ থেকেই প্রবীণ মানুষদের জন্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। আগেও বিভিন্ন পদক জিতেছেন।

Advertisement

আশির দোরগোড়ায় দাঁড়িয়েও বয়সজনিত কোনও রোগ নেই অণিমার। সুগার, রক্তচাপ, অ্যাজমা তাঁর থেকে শত হস্ত দূরে। পরিবারের লোকেরাও জানিয়েছেন, কোনও দিনই কোনও রোগে ভোগেননি তিনি।

সোনা জিতে অণিমা বলেছেন, “কোনও দিন ভাবিনি এই বয়সে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সোনা জিতব। প্রত্যেককে বলতে চাই, রোজ অন্তত ২০ মিনিট ঘাম ঝরিয়ে হাঁটুন। হাঁটার কোনও বিকল্প নেই।”

বিশ্বের বিভিন্ন দেশেই আন্তর্জাতিক মাস্টার্স হয়। বেশি বয়সের ক্রীড়াবিদরাই এই প্রতিযোগিতায় অংশ নেন। অণিমা ছাড়াও স্কুলশিক্ষক দেবাশিস চক্রবর্তী লং জাম্পে সোনা জিতেছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement