Asian Games 2023

এশিয়াডে চমক অব্যাহত, শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে শেষ আটে ভারত

এশিয়ান গেমস আনুষ্ঠানিক ভাবে শুরু শনিবার। তার আগেই হ্যাংজুতে একের পর এক চমক দেখাচ্ছেন ভারতীয় খেলোয়াড়েরা। ফলে বাড়ছে পদক জয়ের আশা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৩
picture of Indian contigent

—প্রতীকী চিত্র।

এশিয়ান গেমসে পুরুষদের ভবিবলে কোয়ার্টার ফাইনালে উঠল ভারত। প্রিকোয়ার্টার ফাইনালে চাইনিজ তাইপেকে ৩-০ সেটের ব্যবধানে হারিয়েছেন অমিত গুলিয়া, অশোয়াল রাইয়েরা। ভারতীয় দলের পক্ষে ম্যাচের ফল ২৫-২২, ২৫-২২, ২৫-২১।

Advertisement

গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে গত বারের রুপো জয়ী দক্ষিণ কোরিয়াকে হারিয়ে চমক দেখিয়েছিল ভারতীয় ভলিবল দল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে ওঠার সুবাদে প্রিকোয়ার্টার ফাইনালে তুলনায় সহজ প্রতিপক্ষ পায় ভারত। যদিও দলগত শক্তির বিচারে চাইনিজ তাইপেও ভারতের থেকে এগিয়ে। এশিয়ান গেমসের শেষ আটে জায়গা করে নেওয়া সহজ হয়নি ভারতীয় দলের। ১ ঘণ্টা ২৫ মিনিট লড়াই করতে হল শুক্রবারের ম্যাচে। এ দিন অশোয়াল ছাড়াও ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন বিনীত কুমার। অশোয়াল ১৪ পয়েন্ট জিতেছেন। বিনীত জিতেছেন ১২ পয়েন্ট।

শুরুতে অবশ্য চাইনিজ তাইপের দাপট ছিল বেশি। প্রথম সেটের শুরুতে ৬-১০ পয়েন্টে পিছিয়ে পড়ে ভারত। তাতে অবশ্য হাল ছেড়ে দেননি ভারতীয়রা। সমানে সমানে লড়াই চালিয়ে যান। ব্যবধান কমিয়ে এক সময় ১১-১৩ করে ভারত। তার পর ২১-২১ হওয়ার পর চাইনিজ তাইপের খেলোয়াড়েরা আর আটকাতে পারেননি। দক্ষিণ কোরিয়া ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগিয়ে ছিনিয়ে নেন জয়। আবার দ্বিতীয় সেটেও ৩-০ ব্যবধানে এগিয়ে গিয়েও সুবিধা ধরে রাখতে পারেনি ভারত। ১৭-১৭ করে ফেলে প্রতিপক্ষ। যদিও শেষ পর্যন্ত দ্বিতীয় সেটও দখল করে ভারতীয় দল। তৃতীয় সেটের শুরুতে আবার ভারতের দাপট ছিল বেশি। ১০-৪ ব্যবধানে এগিয়ে যাওয়ার পরেও ১৪-১৪ হয়ে যায় এক সময়। তাতেও ভারতের জয় আটকানো যায়নি।

২৪ সেপ্টেম্বর শেষ আটের লড়াইয়ে কোর্টে নামবে ভারতের ভলিবল দল। সে দিন আরও একটি কঠিন লড়াই অপেক্ষা করছে। এশীয় ভলিবলের অন্যতম শক্তি জাপানের মোকাবিলা করতে হবে কোয়ার্টার ফাইনালে। উল্লেখ্য, ২০১৮ সালের গেমসে দ্বাদশ স্থানে শেষ করেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement