Food Purity

বর্ষায় টম্যাটোর ভিতর কিলবিল করে ছোট ছোট পোকা! পেটে গেলেই সর্বনাশ, রান্নার আগে দেখে নেন তো?

বর্ষার সময়ে টম্যাটো খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। অনেক সময়ে উপর থেকে বোঝা না গেলেও, ভিতরটা নরম হয়ে তাতে পোকা ধরে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৫
Why you must check before consuming Tomatoes during Monsoon

টম্যাটো কেনার আগে কী কী পরখ করে নেবেন? ছবি: ফ্রিপিক।

মাছ-মাংস হোক বা চাটনি— টম্যাটো না হলে কী আর চলে! হেঁশেলের অতি গুরুত্বপূর্ণ এই জিনিসটি কিন্তু সবচেয়ে তাড়াতাড়ি পচেও যায়। বাজার থেকে কেনার পর ফ্রিজে রেখে দিয়ে যদি ভাবেন, একই রকম তাজা থাকবে তা কিন্তু মোটেও নয়। বিশেষ করে বর্ষার সময়ে টম্যাটো খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। অনেক সময়ে উপর থেকে বোঝা না গেলেও, ভিতরটা নরম হয়ে তাতে পোকা ধরে যায়।

Advertisement

বৃষ্টির দিনে ভিজে ও স্যাঁতসেঁতে পরিবেশে টম্যাটোর ভিতর সাদা সাদা পোকা জন্মায়। রান্নার দেওয়ার সময়ে অনেকেই খেয়াল করেন না। টম্যাটো কাটলে তখন ভিতরে দেখা যায়, ছোট ছোট পোকা কিলবিল করছে। সেই পোকাসমেত টম্যাটো যদি পেটে যায়, তা হলে পেটের গোলমাল তো হবেই, খাদ্যনালিতে সংক্রমণও হতে পারে।

টম্যাটোর ভিতর ডিম পাড়ে ওইসব পোকা। সংখ্যায় বাড়তে থাকে। বাজার থেকে তো প্রায়ই টম্যাটো কিনে আনেন। কেনার আগে কী কী পরখ করে নেবেন জানেন তো? টম্যাটো কেনার আগে খেয়াল করতে হবে টম্যাটোর গায়ে কালো দাগ বা ছোট ছিদ্র আছে কি না। তেমন হলে সেই টম্যাটো না কেনাই ভাল। রান্নার আগে টম্যাটো কাটার সময়েও খেয়াল করতে হবে, ভিতরের নরম অংশে পোকা আছে কি না। ছোট ছোট সাদা পোকা অথবা কৃমির মতো দেখতে পোকা হতে পারে। টম্যাটোর ভিতর জলীয় অংশে বাসা বাঁধে এইসব পরজীবীরা।

টম্যাটো দীর্ঘ সময় ফ্রিজে রেখে দিলেও তাতে পোকা ধরে যায়। তাই বাজার থেকে টমেটো কিনে আনার পর জল দিয়ে ভাল করে টম্যাটোগুলি আগে ধুয়ে নিন। তার পর একটি শুকনো কাপড় নিয়ে টমেটোর গা থেকে জল মুছে নিন। জল একটুও যেন লেগে না থাকে। বায়ুনিরুদ্ধ প্যাকেটে টম্যাটো রাখলে সবচেয়ে ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement