Healthy Noodles Recipe

মোটা হওয়ার ভয়ে ময়দার তৈরি চাউমিন খান না? কী ভাবে রাঁধলে শরীর এবং স্বাদের যত্ন একসঙ্গে নিতে পারবেন?

বাইরের চাউমিন রোজ না খাওয়াই ভাল। এতে সমস্যা বাড়বে। তার চেয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন সাধের নুডল্‌স। তবে কী ভাবে রাঁধলে শরীরের অনিয়ম হবে না, তা জেনে নেওয়া প্রয়োজন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৬:১৫
ছোটরা তো বটেই, বড়দেরও চাউমিনের প্রতি ভালবাসা কম নেই।

ছোটরা তো বটেই, বড়দেরও চাউমিনের প্রতি ভালবাসা কম নেই। ছবি: সংগৃহীত

সকালের জলখাবারে কিংবা খুদের স্কুলের টিফিনে— চাউমিনের মতো এমন চটজলদি খাবার খুব কম আছে। বানাতেও বিশেষ সময় লাগে না। আবার অনেকেরই পছন্দের খাবার চাউমিন। ছোটরা তো বটেই, বড়দেরও চাউমিনের প্রতি ভালবাসা কম নেই। এই চিনা খাবার একইসঙ্গে সুস্বাদু, আবার স্বাস্থ্যকরও হয়ে উঠতে পারে। তবে চাউমিন ময়দা দিয়ে তৈরি হয় বলে যাঁরা ওজন নিয়ে সচেতন, তাঁরা অনেকেই চাউমিন এড়িয়ে চলেন।

Advertisement

পুষ্টিবিদরা জানাচ্ছেন, চাউমিন যদি খানিক স্বাস্থ্যকর পদ্ধতিতে রান্না করা যায় তা হলে শরীর এবং স্বাদ সবেরই একসঙ্গে খেয়াল রাখা সম্ভব। অনেকেই বেশ ঝাল, সস মাখানো চাউমিন খেতে পছন্দ করেন। রেস্তরাঁ কিংবা রাস্তার ধারের চাউমিনের জনপ্রিয়তা এই কারণে এত বেশি। বাইরের চাউমিন রোজ না খাওয়াই ভাল। এতে সমস্যা বাড়বে। তার চেয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন সাধের চাউমিন। তবে কী ভাবে রাঁধলে শরীরের অনিয়ম হবে না, তা জেনে নেওয়া প্রয়োজন।

বাইরের চাউমিন রোজ না খাওয়াই ভাল।

বাইরের চাউমিন রোজ না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত

১) গাজর, বিন্‌স, ব্রকোলি, মটরশুঁটি, বিভিন্ন রঙের বেলপেপার— এমন কিছু সব্জি দিয়ে চাউমিন রাঁধতে পারেন। ভাজা ভাজা চাউমিন খেতে না চাইলে স্যুপ বানিয়ে নিতে পারেন। সব্জিতে থাকা ফাইবার শরীর ভাল রাখবে।

২) চাউমিন সুস্বাদু ও স্বাস্থ্যকর করে তুলতে ব্যবহার করতে পারেন ডিম। সব্জি দিয়ে যে চাউমিন রাঁধলেন তার মধ্যে অনায়াসে দিতে পারেন ডিম। এতে খেতেও ভাল লাগবে। আবার ডিমের পুষ্টিগুণ শরীরের দেখাশোনা করবে।

৩) সব্জি আর ডিম ছাড়াও চাউমিন রাঁধতে পারেন চিকেন দিয়ে। মুরগির মাংসে থাকে ভরপুর প্রোটিন। শরীরের প্রোটিনের ঘাটতি থাকলে তা পূরণ হবে।

আরও পড়ুন
Advertisement