Bottle Gourd Recipes in Summer

একঘেয়ে লাউ-ডাল না খেয়ে, গরমের এই সব্জি দিয়ে বানাতে পারেন রকমারি ৩ পদ

বাঙালি বাড়িতে লাউ-ডাল রান্না হয়েই থাকে। তবে একঘেয়েমি কাটাতে লাউ দিয়ে বানাতে পারেন রকমারি পদ। রইল তার হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১০:০৮
লাউ দিয়ে রান্না হোক রকমারি।

লাউ দিয়ে রান্না হোক রকমারি। ছবি: সংগৃহীত।

শীতের মতো রকমারি সব্জি পাওয়া যায় না। ফলে গরমকালে রোজ রান্না করার চিন্তা থাকে বেশি। বাড়িতে নানা প্রকার রান্নার চল থাকলে, তাঁদের যথেষ্ট মাথা খাটাতে হয় এ সময়ে নিত্যনতুন পদ বানাতে। গরমে পেট ঠান্ডা রাখে লাউ। বাঙালি বাড়িতে লাউ-ডাল রান্না হয়েই থাকে। তবে একঘেয়েমি কাটাতে লাউ দিয়ে বানাতে পারেন রকমারি পদ। রইল তার হদিস।

Advertisement

লাউয়ের হালুয়া

প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে মিহি করে গ্রেট করে নিন। কুরানো লাউকুচি কড়াইতে দিয়ে একটু নেড়েচেড়ে ঢাকা দিয়ে রাখুন পাঁচ মিনিট। লাউয়ের জল বেরিয়ে গেলে শুকনো লাউয়ের মধ্যে চিনি আর খোয়া ক্ষীর ঢেলে দিন। একটু শুকনো হয়ে এলে ঘি দিন। নামানোর আগে পুরো মিশ্রণের উপরে এলাচ গুঁড়ো ছড়িয়ে দিন। কাজু-কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন লাউয়ের হালুয়া।

লাউ ভর্তা

লাউয়ের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে একটি পাত্রে রেখে দিন। ছোট ছোট করে কেটে নিন টম্যাটো আর পেঁয়াজ। কুচিয়ে নিন কাঁচা লঙ্কাগুলি। এর পর লাউয়ের সব টুকরো একেবারে মিহি করে ঘষে নিন। একটি কড়াই বসান উনুনে। তাতে সর্ষের তেল গরম করুন। জিরে, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা ফোড়ন দিন। এর পর পেঁয়াজ দিন কড়াইয়ে। আদা-রসুন বাটাও দিয়ে দিন। বেশ বাদামি হয়ে যাওয়া পর্যন্ত পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ ভাল ভাবে ভাজা হয়ে গেলে টম্যাটো কুচি দিন কড়াইয়ে। কিছু ক্ষণ ভেজে নিয়ে বাকি মশলাও দিয়ে দিন। ভাল করে মশলা কষানো হয়ে গেলে শেষে কড়াইয়ে লাউ দিন। মিনিট পাঁচেক ভাল ভাবে নাড়াচাড়া করুন। তার পর কড়াই থেকে নামিয়ে নিন।

লাউ-মুগ ডাল ঘণ্ট

প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ঝুরি ঝুরি করে লাউ কেটে ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন।এর পর কড়াই গরম করে তাতে মুগ ডালটা শুকনো কড়াইতে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ডালটা তুলে আলাদা ভাবে রাখুন। এর পর কড়াইয়ে অল্প তেল দিয়ে বড়িগুলো ভেজে নিন। বড়ি ভেজে তুলে নেওয়ার পর কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা, ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি ও তেজপাতা ফোড়ন দিন। গোটা মশলা অল্প নেড়েচেড়ে নিয়ে তাতে ভেজে রাখা মুগ ডালটা দিয়ে দিন। এর পর সব মশলা দিয়ে ভাল করে ডালের সঙ্গে কষিয়ে নিন। এ বার লাউ ও কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। ঢাকা দিয়ে দিয়ে লাউ সিদ্ধ হওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। রান্নার মাঝে নুন ও সামান্য চিনি ছড়িয়ে দেবেন। লাউ সেদ্ধ হয়ে এলে ভেজে রাখা বড়ি ছোট ছোট টুকরো করে রান্নায় ছড়িয়ে দিন। তারপর ভাল করে মিশিয়ে নিন। সবশেষে এক চামচ ঘি ছড়িয়ে দিন। ভাল করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মুগ ডাল দিয়ে লাউ ঘণ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement