Jamai Sasthi 2024 Special

বিশেষ দিনের ভূরিভোজে জামাইকে শুক্তো খাওয়াবেন? স্বাদে তেতো হবে না, রইল এমন ৩টি রেসিপি

পুরনো দিনের এমন কিছু রেসিপি আছে, যেগুলিতে তেতো সব্জি কিংবা শাকপাতা কিছুই নেই, অথচ সেগুলি 'শুক্তো' অথবা 'শুক্তোনি' নামে পরিচিত অঞ্চল ভেদে। জামাইয়ের জন্য বানিয়ে ফেলতে পারেন অল্প তেলমশলা দেওয়া তেমনই পদ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৯:০১
অভিনেতা গুরমিত চৌধুরীকে জামাইষষ্ঠীর ভোজ খাওয়াচ্ছেন তাঁর শাশুড়ি।

অভিনেতা গুরমিত চৌধুরীকে জামাইষষ্ঠীর ভোজ খাওয়াচ্ছেন তাঁর শাশুড়ি। ছবি: সংগৃহীত।

জামাইষষ্ঠী উপলক্ষে প্রায় সব বাড়িতেই হয় ভূরিভোজের আয়োজন। তবে যা গরম পড়েছে, তাতে কম তেলমশলা দিয়ে রান্না না করলে কিন্তু বিপদ! জামাইয়ের প্রিয় পদগুলি বানানোর পাশাপাশি তাঁর স্বাস্থ্যের কথাটাও তো ভাবতে হবে! এই গরমে দুপুরের ভোজের শুরুটা কিন্তু শুক্তো দিয়ে করতেই হবে। তবে অনেক জামাই তেতো খাবার দেখলেই নাক সিঁটকোন। ওই দিকে জামাইবাবাজির শরীরের কথা ভেবে শুক্তো খাওয়ানোটাই শাশুড়িদের কাছে এখন বড় চ্যালেঞ্জ।

Advertisement

পুরনো দিনের এমন কিছু রেসিপি আছে, যেগুলিতে তেতো সব্জি কিংবা শাকপাতা কিছুই নেই, অথচ সেগুলি ‘শুক্তো’ অথবা ‘শুক্তোনি’ নামে পরিচিত অঞ্চল ভেদে। জামাইয়ের জন্য বানিয়ে ফেলতে পারেন অল্প তেলমশলা দেওয়া তেমনই পদ। হোমশেফ শমিতা হালদার হদিস দিলেন তিনটি এমন শুক্তোর পদের, তা চেখে দেখলে এক ফোঁটাও তেতো লাগবে না।

মটর ডালের শুক্তোনি রেঁধে ফেলুন জামাইয়ের জন্য।

মটর ডালের শুক্তোনি রেঁধে ফেলুন জামাইয়ের জন্য। ছবি: শমিতা হালদার।

মটর ডালের শুক্তোনি

উপকরণ:

২৫০ গ্রাম মরসুমি সবজি (ডুমো করে কাটা বেগুন, কুমড়ো, পটল, ঝিঙে, সজনে ডাটা)

১৫০ গ্রাম মটর ডাল (ভিজিয়ে নুন ,চিনি, হিং দিয়ে বেটে রাখা)

আধ চা চামচ পাঁচফোড়ন

১/২ চামচ মেথি গুঁড়ো

১ টেবিল চামচ ঘি

১ চা চামচ আদা বাটা

আধ কাপ দুধ

২ চা চামচ ময়দা

প্রণালী:

মটর ডাল বাটা ভাল করে ফেটিয়ে মাঝারি মাপের বড়া ভেজে তুলে রাখুন। কড়াইতে সামান্য তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিয়ে মরসুমি সব্জিগুলি ভাল করে সাঁতলে নিন। সব্জিতে আদা বাটা, নুন, চিনি দিয়ে ঢেকে সেদ্ধ করে নিন। সব্জিগুলি সেদ্ধ হয়ে এলে তাতে দুধ আর মটর ডালের বড়াগুলি দিয়ে আবার ঢেকে দিন। একটু মজে এলে, ওতে জলে ময়দা গুলে দিয়ে উপর থেকে ঘি আর মেথি গুঁড়ো দিয়ে আঁচ বন্ধ করে দিন।

স্বাদে মোটেও তেতো নয় কুমড়ো ডগার শুক্তোনি।

স্বাদে মোটেও তেতো নয় কুমড়ো ডগার শুক্তোনি। ছবি: শমিতা হালদার।

কুমড়ো ডগার শুক্তোনি

উপকরণ:

২৫০ গ্রাম কুমড়ো শাকের ডগা আর পাতা

১৫০ গ্রাম লাল কুমড়ো

১০০ গ্রাম মটর ডাল

১ চা চামচ আদা বাটা

১/২ চা চামচ কালোজিরে বাটা

১ চা চামচ রাঁধুনি বাটা

আধ চা চামচ পাঁচফোড়ন

২ টি তেজপাতা

আধ কাপ দুধ

আধ চা চামচ আধ ভাঙা সর্ষে

প্রণালী:

মটর ডাল জল আর নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে খুব বেশি যেন গলে না যায়, সে দিকে নজর রাখুন। কড়াইয়ে তেল গরম করে আধ ভাঙা সর্ষে, শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, তেজপাতা দিয়ে কুমড়োর টুকরোগুলি ভেজে নিয়ে শাক আর ডগাগুলি দিয়ে নাড়াচাড়া করুন। তার পর নুন, চিনি, অল্প হলুদ দিয়ে ঢেকে সব সেদ্ধ হতে দিন। সব্জি মজে এলে মটর ডাল আর কালোজিরে,আদা, রাঁধুনি বাটা, দুধ দিয়ে ফুটিয়ে নিন। মিনিট দশেক পর গ্যাসের আঁচ বন্ধ করে দিন।

ছানা দিয়ে শুক্তো, আগে খেয়েছেন কখনও?

ছানা দিয়ে শুক্তো, আগে খেয়েছেন কখনও? ছবি: শমিতা হালদার।

ছানার শুক্তো

উপকরণ:

২৫০ গ্রাম ছানা

২ টেবিল চামচ ঘি

১ চা চামচ মৌরি গুঁড়ো

১ চা চামচ রাঁধুনি বাটা

১ চা চামচ আদা বাটা

১ কাপ দুধ

১ টেবিল চামচ গোবিন্দভোগ চাল বাটা ২টি তেজপাতা

প্রণালী:

ঘি গরম করে তাতে ছানার টুকরোগুলি ভেজে তুলে রাখুন। এ বার সেই ঘিয়ের মধ্যেই তেজপাতা, মৌরি ফোড়ন দিয়ে আদা বাটা মিশিয়ে মিনিটখানেক কষিয়ে নিন। এ বার কড়াইয়ে দুধ দিয়ে দিন। আঁচ কম করে দুধ ফুটে উঠলে তাতে নুন, মিষ্টি আর ছানার টুকরোগুলি দিয়ে নাড়াচাড়া করুন। তার পর রাঁধুনি বাটা আর চালের গুঁড়ো বাটা জলে গুলে দিয়ে দিন কড়াইতে। মিশ্রণ ঘন হয়ে এলে আরও এক চামচ ঘি ছড়িয়ে গ্যাস বন্ধ করে খানিক ক্ষণ ঢাকা দিয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement