christmas

Christmas recipe: বড়দিনের বড় চমক! জানুন কী ভাবে সহজেই বাড়িতে বানাবেন পট রোস্ট

বড়দিনে অতিথিদের চমকে দিতে বানিয়ে ফেলুন জিভে জল আনা মুরগির মাংসের পট রোস্ট। রইল প্রণালী

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ১৯:২৪
মুরগির মাংসের পট রোস্ট।

মুরগির মাংসের পট রোস্ট।

বড়দিন উদ্‌যাপনে কেউ বন্ধুদের সঙ্গে ঘুরতে যান বাইরে, কেউ কেউ আবার অতিথিদের ডেকে নেন বাড়িতেই। আবার কারও বড়দিন মানে শুধুই পরিবারের সঙ্গে কয়েক মুহূর্ত বিশেষ সময় কাটানো। কিন্তু যে ভাবেই বড়দিন কাটান, এই দিনে একটু অন্য ধরনের খাবার খেতে পছন্দ করেন সকলেই। তাই খাদ্য রসিকদের জন্য এ বার বড়দিনে রইল মুরগির মাংসের পট রোস্ট তৈরি করার সহজ পদ্ধতি।

উপকরণ
আলু: মাথাপিছু একটি, আস্ত, মাঝারি আকারের, খোসা ছাড়ানো
মুরগির মাংস: ৫০০ গ্রাম
পেঁয়াজ: ২টো বড়ো পেঁয়াজ বাটা
আদাবাটা: ১ চা চামচ
রসুন: ৫-৬ কোয়া, থেতো করা
টমেটো: ২টো, সেদ্ধ করে মিক্সিতে ঘুরিয়ে নেওয়া
গাজর: আন্দাজ মতো, মোটা লম্বা করে কেটে নেওয়া
বিন: আন্দাজ মতো, মোটা লম্বা করে কেটে নেওয়া
ভিনিগার: এক চা চামচ
সয়া সস: এক টেবিল চামচ
নুন, চিনি ও তেল পরিমাণ মতো
পার্সলি পাতা/ পেঁয়াজকলি: ঐচ্ছিক

Advertisement

প্রণালী:
১। সাদা তেলে আলুগুলি হাল্কা করে ভেজে, সরিয়ে রাখুন। তার পর একই কড়াইয়ে চিকেনটাও লালচে করে ভেজে নিন। ভাজার সময় সামান্য চিনি দেবেন তা হলে রংটা সুন্দর হবে। আলু এবং চিকেন প্রেসার কুকারের ভিতর ঢালুন।
২। কড়াইতে পেঁয়াজ, আদা, রসুন দিয়ে একটু নেড়ে নিন, তার পর ভিনিগার, সয়া সস আর টমেটো দিয়ে দিন। ভাল করে নেড়ে নিন আরও এক বার।
৩। আন্দাজ মতো নুন দিন। অল্প, ঘন গ্ৰেভির মতো আন্দাজে জল দিন। এ বার একটু নেড়ে নিয়েই ঢেলে দিন প্রেসার কুকারে। দিয়ে দিন গাজর, বিনও।
৪। সিটি উঠলেই আঁচ কমিয়ে দেবেন কুকারের, ১৫ মিনিট রাখুন এ ভাবে। হয়ে গেলে, কুকার খুলে চেখে দেখবেন, নুন মিষ্টি ঠিক করে নেবেন। একটু গোলমরিচ দিতে পারেন। গ্ৰেভি বেশি রাখবেন না।
৫। নামিয়ে নিয়ে একটু মাখন দিতে পারেন। আর ইচ্ছা হলে দিতে পারেন পার্সলি পাতা অথবা পেঁয়াজকলিও। পাউরুটি দিয়ে খান পট রোস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement