Modak Recipe

গণেশের ভোগের থালায় সাজিয়ে দিন বাড়িতে তৈরি মোদক! জেনে নিন, চটজলদি বানানোর পদ্ধতি

লক্ষ্মীপুজো যেমন নারকেল নাড়ু, জন্মাষ্টমীতে তালের বড়া ছাড়া অসম্পূর্ণ, তেমনই গণেশ পুজোতে মোদক হওয়া চাই-ই চাই। তাঁর আর এক নামই তো মোদকপ্রিয়। তাই এই গণেশপুজোয় বানিয়ে ফেলুন সিদ্ধিদাতার প্রিয় মিঠাই মোদক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৭
Prepare Ganesh Chaturthi special modak at home

মোদক তৈরির সহজ রেসিপি। ছবি: শাটারস্টক।

সামনেই গণেশ চতুর্থী। গণেশের আগমণ মানেই পুজোর মরসুমের সূত্রপাত। পুজো হবে আর মিষ্টিমুখ হবে না, তাই কখনও হয় নাকি! বিভিন্ন পুজোয় মিষ্টির রকমও বিভিন্ন—লক্ষ্মীপুজোয় নারকেল নাড়ু, জন্মাষ্টমীতে তালের বড়া ছাড়া অসম্পূর্ণ। তেমনই গণেশ পুজোতে মোদক হওয়া চাই-ই চাই। তাঁর আর এক নামই তো মোদকপ্রিয়। তাই এই গণেশপুজোয় বানিয়ে ফেলুন সিদ্ধিদাতার প্রিয় মিঠাই মোদক।

Advertisement

উপকরণ:

পরিমাণ মতো ঘি

১ কাপ চালের গুঁড়ো

১ কাপ কোরানো নারকেল

১ কাপ গুঁড়

১ চা চামচ এলাচ গুঁড়ো

প্রণালী:

গ্যাসে একটি পাত্র রেখে জল ফুটিয়ে নিন। এ বার জলের মধ্যে এক চামচ ঘি আর চালের গুঁড়ো দিয়ে ভাল করে নাড়াতে থাকুন। মিশ্রণটি মণ্ড হয়ে এলে সেটি নামিয়ে ঠান্ডা করে নিন। এ বার মণ্ডটি থালায় ঢেলে নিয়ে উপর থেকে আরও কিছুটা ঘি ছড়িয়ে ভাল করে মেখে নিন। মণ্ডটিতে যেন কোনও রকম ফাট না থাকে সে দিকে লক্ষ রাখুন।

এ বার পুরের জন্য ননস্টিক পাত্রে ঘি গরম করে তাতে আগে থেকে মেখে রাখা নারকেল আর গুড়ের মিশ্রণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন এলাচ গুঁড়ো।

তার পর মণ্ড থেকে লেচি কেটে নিন। লেচিগুলি লুচির মতো বেলে নিয়ে ভিতরে মিশ্রণটি পুরে হাতের সাহায্যে মোদকের মতো আকার দিয়ে দিন। এ ক্ষেত্রে মোদক তৈরি করার ছাঁচের সাহায্যও নিতে পারে। সব শেষে একটি পাত্রে জল দিয়ে এই মোদকগুলিকে ভাপে বসিয়ে দিন মিনিট পনেরোর জন্য। সেদ্ধ হয়ে গেলেই তৈরি গণেশের প্রিয় মোদক। সুন্দর করে সাজিয়ে ও ঘি ছড়িয়ে ভোগের থালায় পরিবেশন করুন মোদক।

আরও পড়ুন
Advertisement