Chicken Kebab Recipe

শীতের আমেজে চায়ের সঙ্গে কবাব চাই? বানিয়ে ফেলুন মুর্গ কাসুন্দি টিক্কা

ফিউশন পদ ভালবাসলে কাসুন্দি দিয়েই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু কবাব। এই দুর্দান্ত পদটি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলে আপনার প্রিয়জনের সামনে পরিবেশন করুন। দেখে নিন, কী ভাবে বানাবেন মুর্গ কাসুন্দি টিক্কা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২০:০৭
Image of Kebab.

মুর্গ কাসুন্দি টিক্কার সঙ্গে জমে উঠবে শীতের আড্ডা। ছবি: সংগৃহীত।

শীতের মরসুমে পকোড়া-কবাবের প্রতি বিশেষ টান তৈরি হয়। বাইরে শীতের আমেজের মাঝে সন্ধ্যাবেলার জলখাবারে যদি থাকে কবাব, তা হলে শীতটা বোধ হয় আরও খানিকটা উপভোগ্য হয়ে ওঠে। ফিউশন পদ ভালবাসলে কাসুন্দি দিয়েই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু কবাব। এই দুর্দান্ত পদটি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলে আপনার প্রিয়জনের সামনে পরিবেশন করুন। দেখে নিন, কী ভাবে বানাবেন মুর্গ কাসুন্দি টিক্কা।

Advertisement

উপকরণ:

হাড় ছাড়া মুরগির মাংস: ৩০০ গ্রাম (বড় মাপের টুকরো করে কাটা)

জল ঝরানো টক দই: আধ কাপ

ধনে গুঁড়ো: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

মাখন: পরিমাণ মতো

আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

কাসুন্দি: ৩ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ২ টেবিল চামচ

কসুরি মেথি গুঁড়ো: আধ চা চামচ

সর্ষের তেল: পরিমাণ মতো

নুন: স্বাদ অনুযায়ী

প্রণালী:

প্রথমে মুরগির মাংস ভাল করে ধুয়ে তাতে আদা-রসুন বাটা, নুন, লেবুর রস, কাঁচালঙ্কা বাটা ও নুন মাখিয়ে ২০ মিনিট মতো ম্যারিনেট করে রাখুন। এর পর জল ঝরানো টক দই, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা, কসুরি মেথি, কাসুন্দি, সরষের তেল মাংসের গায়ে মাখিয়ে সেগুলি একটি কাঠির মধ্যে গেঁথে নিন। এ বার একটি প্যানে মাখন গরম করে কবাবগুলি সেঁকে নিন। এ বার তারজালিতে রেখে সামান্য পুড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে মুর্গ কাসুন্দি টিক্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement