Prawn Recipe

মালাইকারিতে দিন গন্ধরাজের ‘টুইস্ট’! ভাতের সঙ্গে জমবে ভাল চিংড়ির নয়া পদটি

চিংড়ির মালাইকারি পদটি বাড়ির বড় থেকে ছোট সবাই ভালবাসেন? এ বার মালাইকারি বানিয়ে ফেলুন একেবারে ভিন্ন স্বাদে। মালাইকারিতে দিন গন্ধরাজ লেবুর ‘টুইস্ট’। রইল গন্ধরাজ মালাই চিংড়ির সহজ রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৮:২৭
How to make Gondjoraj Malai Prawn

গন্ধরাজ মালাই চিংড়ি চেখে দেখেছেন কখনও? ছবি: শাটারস্টক।

চিংড়ি খেতে অনেকেই ভালবাসেন। বাজার থেকে চিংড়ি এলেই হয় চিংড়ির ঝোল আর না হয় চিংড়ি ভাপাই বানানো হয়। চিংড়ির মালাইকারি পদটি বাড়ির বড় থেকে ছোট সবাই ভালবাসেন? এ বার মালাইকারি বানিয়ে ফেলুন একেবারে ভিন্ন স্বাদে। মালাইকারিতে দিন গন্ধরাজ লেবুর ‘টুইস্ট’। রইল গন্ধরাজ মালাই চিংড়ির সহজ রেসিপি।

Advertisement

উপকরণ:

৫০০ গ্রাম গলদা চিংড়ি

১ টেবল চামচ গন্ধরাজ লেবুর রস

১ টেবল চামচ পাতিলেবুর রস

স্বাদ অনুযায়ী নুন

আধ চা চামচ শাহী মরিচ গুঁড়ো

১ টেবিল চামচ কাঁচালঙ্কা বাটা

১ কাপ নারকেল দুধ

২-৩ টেবিল চামচ ক্রিম

৩ টেবিল চামচ পেঁয়াজ বাটা

১ টেবিল চামচ রসুন বাটা

পরিমাণ মতো সাদা তেল

আধ চা চামচ গন্ধরাজ লেবুর সবুজ খোসা

২ টি তাজা গন্ধরাজ লেবু পাতা

প্রণালী:

চিংড়িমাছগুলি পরিষ্কার করে ছাড়িয়ে ধুয়ে নিন। এ বার একটি পাত্রে মাছগুলি নিয়ে তার সঙ্গে পাতিলেবুর রস, নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিট। প্যানে তেল গরম করে সেদ্ধ করা পেঁয়াজ বাটা ও রসুন বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এর মধ্যে চিংড়ি মাছগুলি দিয়ে অল্প আঁচে কিছু ক্ষণ সেদ্ধ বতে দিন। চিংড়ির রঙ লাল হলে লেবুর রস, গন্ধরাজ লেবুর সবুজ খোসা কুচি, নুন দিন। ফুটে উঠলে নারকেলের দুধ আর শামরিচ গুড়ো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। নামানোর আগে গন্ধরাজ পাতা ও ক্রিম ছড়িয়ে গরম গ্যাসের আঁচ বন্ধ করে প্যানটি ঢাকা দিয়ে রাখুন। ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ মালাই চিংড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement