Fish Recipe

দুপুরের ভূরিভোজে ভেটকি দিয়েই হোক স্বাদবদল! ঝাল, ঝোল বা ফ্রাই নয়, বানিয়ে ফেলুন মাছের ঝুরো

সব সময় মাছের ঝোল কিংবা সরষে দিয়ে মাছ খেতে ভাল লাগে না, স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন ভেটকি মাছের ঝুরো। দুপুরে গরম গরম ভাতের সঙ্গে ভেটকি মাছের ঝুরো হলে দুপুরের ভূরিভোজে আর কিছুই লাগবে না। রইল রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৭:৪৩
How to make Bhetki Macher Jhuro.

ভেটকি মাছের ঝুরো দিয়েই হোক স্বাদবদল। ছবি: সংগৃহীত।

মাছ পেলেই অনেক বাঙালির আর কিছু চাই না। মাছ দিয়েই পুরো ভাত খাওয়া হয়ে যায়। বাড়িতে যদি ভেটকি মাছ থাকে, তা হলে ঝাল কিংবা ফ্রাই না বানিয়ে মাছের ঝুরো বানিয়ে দেখতে পারেন। সব সময় মাছের ঝোল কিংবা সর্ষে দিয়ে মাছ খেতে ভাল লাগে না, স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন এই পদ। দুপুরে গরম গরম ভাতের সঙ্গে ভেটকি মাছের ঝুরো হলে দুপুরের ভূরিভোজে আর কিছুই লাগবে না। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

ভেটকি মাছ: ৫০০ গ্রাম

পেঁয়াজ কুচি: ২টি

রসুন বাটা: ২ টেবিল চামচ

আদা বাটা: ১ চা চামচ

টোম্যাটো কুচি: ১ কাপ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

কাঁচালঙ্কা কুচি: ২ টেবিল চামচ

ধনে পাতা কুচি: ৪-৫ টেবিল চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদ মতো

সর্ষের তেল: আধ কাপ

প্রণালী:

ভেটকি মাছের ফিলে ছোট ছোট কুচি করে কেটে নিয়ে নুন, হলুদ আর সর্ষে মাখিয়ে হালকা ভেজে তুলে রাখুন। কড়াইতে সর্ষের তেল গরম করে একে রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি আর কাঁচালঙ্কা কুচি দিয়ে ভাল করে কষিয়ে নিন। তার পর একে একে হলুদ গুঁড়ো, স্বাদ মতো নুন, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মশলা থেকে তেল ছেড়ে মাছের টুকরোগুলি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। খুন্তি দিয়ে মাছের টুকরোগুলো ভেঙে মশলার সঙ্গে কষিয়ে নিন। মিনিট পাঁচেক পরে গরম মশলা গুঁড়ো আর ধনে পাতা কুচি ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement