Durga Puja Special Recipes

পুজোয় বাড়িতেই হোক পেটপুজো! সয়া-মটনের দুুই পদে জমে যাবে দুপুরের ভোজ

দুর্গাপুজোর ষষ্ঠী এবং দশমীর দিন বহু বাড়িতেই নিরামিষ খাওয়ার চল রয়েছে। আবার অনেকেই পুজোর ক’দিন নিরামিষ খাবার দাঁতেও কাটেন না। পুজোর সময় বাড়িতে মনের মতো খাবারও হবে আর তা তৈরি করতে খুব বেশি সময় লাগবে না, এমন রেসিপির খোঁজ করছেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৬:৫০
পুজোর ক’দিন আমিষ-নিরামিষ পদেই জমবে ভূরিভোজ।

পুজোর ক’দিন আমিষ-নিরামিষ পদেই জমবে ভূরিভোজ। ছবি: সংগৃহীত।

দুর্গাপুজো মানেই সারা বছর ধরে জমিয়ে রাখা আবেগ, উল্লাসের বহিঃপ্রকাশ। কাজকর্ম সামলে ক’দিনের আনন্দে গা ভাসিয়ে দেওয়া। বাঙালির উৎসবের আনন্দের সঙ্গে ভূরিভোজ অঙ্গাঙ্গি ভাবে জড়িত। পুজোর ক’দিন ভালমন্দ খেতেই হবে। রাতের বেলা বাইরে খাওয়ার পরিকল্পনা থাকলে দিনের বেলায় বাড়িতেই খাওয়াদাওয়া সারতে পছন্দ করেন কেউ কেউ।

Advertisement

দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমীর দিন বহু বাড়িতেই নিরামিষ খাওয়ার চল রয়েছে। আবার অনেকেই পুজোর ক’দিন নিরামিষ খাবার দাঁতেও কাটেন না। পুজোর সময় বাড়িতে মনের মতো খাবারও হবে আর তা তৈরি করতে খুব বেশি সময় লাগবে না, এমন রেসিপির খোঁজ করছেন? রইল সহজেই বানিয়ে ফেলতে পারেন, এমন একটি আমিষ ও একটি নিরামিষ পদের রেসিপি।

পুজোয় নিরামিষের দিনে বানিয়ে ফেলুন সয়া মুইঠ্যা।

পুজোয় নিরামিষের দিনে বানিয়ে ফেলুন সয়া মুইঠ্যা। ছবি: রান্না বাটি।

সয়া মুইঠ্যা

উপকরণ:

২৫০ গ্রাম সয়াবিন

২ টেবিল চামচ আদা-কাঁচালঙ্কা বাটা

২ টেবিল চামচ ধনে গুঁড়ো

২ টেবিল চামচ জিরে গুঁড়ো

১ টেবিল চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ গরমমশলা গুঁড়ো

স্বাদমতো নুন ও চিনি

২ টেবিল চামচ ধনেপাতা কুচি

২ টেবিল চামচ বেসন

পরিমাণ মতো তেল

৪টি কাঁচালঙ্কা

২ টেবিল চামচ আদা কুচি

৮-১০টি কাজুবাদাম

২ টেবিল চামচ দই

৫-৬ টুকরো ভাজা আলু (ডুমো করে কাটা)

১ চা চামচ লঙ্কা গুঁড়ো

আধ চা চামচ ঘি

প্রণালী:

সয়াবিন সেদ্ধ করে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার একটি পাত্রে সয়াবিনের মিশ্রণ, আদা-কাঁচালঙ্কা বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, স্বাদমতো নুন ও চিনি, ধনেপাতা কুচি ও বেসন দিয়ে ভাল করে মেখে নিন। এ বার মিশ্রণটিতে অল্প করে হাতে তুলে মুইঠ্যার আকারে গড়ে নিয়ে ডুবো তেলে ভেজে নিন। এ বার কাঁচালঙ্কা, আদা আর কাজু বাদামের একটি পেস্ট বানিয়ে নিন। আর একটি কড়াইতে সামান্য তেল দিয়ে ভাজা আলু দিয়ে বেটে রাখা মশলা, সব রকম গুঁড়ো মশলা আর দই ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে সামান্য জল দিয়ে ফুটিয়ে নিন। মিনিট দুয়েক পর ভেজে রাখা মুইঠ্যাগুলি দিয়ে খানিক ক্ষণ ঢেকে রাখুন। এ বার উপর থেকে ঘি, গরমমশলা গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন সয়া মুইঠ্যা।

মটন সুখা দিয়েই জমবে ভূরিভোজ।

মটন সুখা দিয়েই জমবে ভূরিভোজ। ছবি: সংগৃহীত।

মটন সুখা

উপকরণ:

৫০০ গ্রাম পাঁঠার মাংস (ছোট টুকরোয় কাটা)

আধ কাপ টক দই

১ চা চামচ হলুদ গুঁড়ো

১ টেবিল চামচ লেবুর রস

৫ টেবিল চামচ ঘি

৭-৮ টি শুকনো লঙ্কা

আধ চা চামচ মেথি

২ টেবিল চামচ ধনে

১ টেবিল চামচ জিরে

৭-৮টি গোটা গোলমরিচ

২ টেবিল চামচ রসুন বাটা

স্বাদমতো নুন

৪-৫ টি লবঙ্গ

আধ চা চামচ চিনি

২ টেবিল চামচ তেঁতুলের ক্বাথ

আধ চা চামচ গরমমশলা গুঁড়ো

প্রণালী:

একটি পাত্রে মাংস নিয়ে তার সঙ্গে লেবুর রস, হলুদ, দই ও নুন মাখিয়ে ফ্রিজে রেখে দিন ৩-৪ ঘণ্টা। এ বার শুকনো খোলায় ভেজে রাখুন শুকনো লঙ্কা, জিরে, ধনে, লবঙ্গ, মেথি, গোলমরিচ। ভেজে রাখা গোটা মশলা মিক্সিতে গুঁড়ো করে নিন। এ বার কড়াইতে ঘি গরম করে চিনি দিয়ে দিন। খানিক ক্ষণ নেড়েচেড়ে তাতে রসুন বাটা দিয়ে দিন। তার পর মাংস আর বেটে রাখা মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে তেঁতুলের ক্বাথ দিয়ে দিন। কষানোর সময় অল্প অল্প করে গরম জল দিতে পারেন। মাংস সেদ্ধ হয়ে এলে গরমমশলা গুঁড়ো দিয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন মটন সুখা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement