Curd

বার বার চেষ্টা করেও কিছুতেই দোকানের মতো ঘন হয়ে দই জমছে না, কোথায় ভুল হচ্ছে?

বাড়িতে দই পাতলেও হবে দোকানের মতোই ঘন, সুন্দর। শুধু কয়েকটি ধাপ জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৯:৪৯
কয়েকটি ধাপ অনুসরণ করলে ঘরেই পাততে পারবেন দোকানের মতো দই।

কয়েকটি ধাপ অনুসরণ করলে ঘরেই পাততে পারবেন দোকানের মতো দই। ছবি: ফ্রিপিক।

শরীর ভাল রাখতে টক দই খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। তবে দোকান থেকে কেনা দইয়ের বদলে ঘরে পাতা দই খেতেই বলেন তাঁরা। স্বাস্থ্যের কথা ভেবে বাড়িতেই দই পাতলেন। অথচ ঠিক সেই স্বাদ এল না। কারও অভিযোগ, ঘরে দই পাতলে কেমন পাতলা হয়ে যায়। কেউ বলেন, সেটি ঠিকমতো জমাট বাঁধছে না। তা হলে কোন উপায়ে সমস্যার সমাধান হবে?

Advertisement

১. ঘন দই চাইলে দুধও ঘন হতে হবে। ফ্যাট যুক্ত দুধ নিলে তবেই দোকানের মতো দই পাবেন। মাঝারি আঁচে দুধ ১০-১৫ মিনিট গরম করতে হবে। ঘন হয়ে এলে আঁচ বন্ধ করে দিতে হবে।

২. দুধ একটু ঠান্ডা হলে এক পাত্র থেকে অন্য পাত্রে সেটি বার বার ঢালতে থাকুন। এতে দুধে ফেনা উঠবে। আরও ঘন হয়ে উঠবে সেটি।

৩. দই জমানোর জন্য বেছে নিন মাটির হাঁড়ি বা ভাঁড়। তার আগেই অবশ্য দুধে দম্বল মেশাতে হবে। সামান্য টক দই দিয়েই দম্বল তৈরি করে নিন। তবে দম্বল মেশানোর সময় দুধ কিন্তু ঠান্ডা হলে চলবে না। দুধ থাকতে হবে হালকা গরম।

৪. দম্বল মিশিয়ে দেওয়ার পর মাটির পাত্রের মুখটি কাপড় দিয়ে ভাল করে ঢেকে দিন। সেটি রাখতে হবে গরম কোনও স্থানে। পাত্রটি একেবারে নাড়াচাড়া করা যাবে না। তা হলে কিন্তু ভাল ভাবে দই জমবে না। শীতকাল হলে পাত্রটি গরম কোনও কাপড়ে মুড়ে রাখতে পারেন।

৫. ৫-৬ ঘণ্টার মধ্যেই দই জমে যাওয়ার কথা। দই ভাল ভাবে বসে গেলে ঠান্ডা করার জন্যে এর পর সেটি ফ্রিজে ভরতে পারেন। তার আগে নয়।

আরও পড়ুন
Advertisement