নবরাত্রিতে উপোস ভাঙবেন? এয়ার ফ্রায়ারে বানিয়ে ফেলুন মুখরোচক ৩ পদ

নবরাত্রিতে উপোস ভাঙবেন? এয়ার ফ্রায়ারে বানিয়ে ফেলুন মুখরোচক ৩ পদ

Advertisement
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৭:৩২

পুজো-পার্বণের সময় যেমন জমিয়ে খাওয়া-দাওয়ার রেওয়াজ রয়েছে, তেমনই এই সময় ব্রত, উপোসও থাকে অনেকের। অবাঙালি সম্প্রদায়ের মধ্যে দেবীপক্ষ শুরুর পরের দিন থেকে শারদ নবরাত্রি পালনের রীতি। উৎসবের সঙ্গে জড়িয়ে থাকে নানা ব্রত পালনের নিয়ম। সারা দিন উপোস করে কী খাবেন, এ নিয়ে চিন্তার শেষ নেই। সারা দিনের পর তেলে ভাজা কিছু খেলে শরীর খারাপ করতেই পারে। তবে সব সময় তেলঝালহীন খাবারে জিভ তুষ্ট হবে তা-ও নয়। নবরাত্রিতে খাওয়ার জন্য বরং এয়ার ফ্রায়ারে স্বল্প তেলে বানিয়ে নিতে পারেন ৩ পদ।

Advertisement

কুমড়োর বড়া

কুমড়ো ও আলু মিহি করে কুচিয়ে নুন, হলুদ দিয়ে মেখে নিন। অতিরিক্ত জল বেরিয়ে যাবে। তার পর উপোসে যে আটা খাওয়া যায়, তা মিশিয়ে নিতে হবে এতে। চাইলে এর সঙ্গে লঙ্কাকুচিও মিশিয়ে নিতে পারেন। দিতে পারেন পছন্দমতো মশলাও। সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্রাশের সাহায্যে তেল মাখিয়ে নিন। তার পর এয়ার ফ্রায়ারে বেশ কিছু ক্ষণ উল্টে-পাল্টে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে মুচমুচে কুমড়োর বড়া।

সাবুর বড়া

দিনভর উপোসের পর সাবু খাওয়ার রেওয়াজ আছে। সাবুর বড়া সাধারণত ছাঁকা তেলে ভাজা হয়। তবে সারা দিন পরে এতটা তেলে ভাজা খাবার খেলে শরীর খারাপ করতে পারে। বদলে সাবুদানার বড়া এয়ারফ্রায়ারেই করে নিন।

সাবু গরম জলে অন্তত ঘণ্টা চারেক ভিজিয়ে নিন। নরম হয়ে যাওয়া সাবুর সঙ্গে সেদ্ধ করে রাখা আলু, কিছুটা চিনেবাদাম ভাজার গুঁড়ো, নুন, কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি মিশিয়ে নিন। সমস্ত কিছু ভাল ভাবে মিশিয়ে গোল গোল বড়ার আকার দিন। দু’পিঠে তেল ব্রাশ করে এয়ার ফ্রায়ারে দিয়ে মিনিট দশেক এক এক পিঠ সেঁকে নিলেই, তৈরি হয়ে যাবে সাবুর বড়া।

পনির রোল

এটা ঠিক পরোটার মধ্যে পনির ভরে দেওয়া নয়। পনিরের মধ্যে পুর ভরে দিতে পারেন। পনির মিহি করে নিতে হবে। তাতে দিয়ে দিন স্বাদ মতো নুন, লঙ্কার গুঁড়ো, জিরে, ধনেপাতা কুচি, আদা কুচি। সমস্ত উপকরণ হাত দিয়ে মেখে মসৃণ করে নিন। গোল বলের মতো করে তার মধ্যে বাদাম এবং কাজু ভরে দিন। এ বার পনিরটি হাতে করে ঘুরিয়ে লম্বাটে আকার দিয়ে দিন। উপর থেকে তেল ব্রাশ করে এয়ার ফ্রায়ারে উল্টে পাল্টে মিনিট ১৫-২০ সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে পনিরের নতুন পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement