Sharib Hashmi

অস্কারজয়ী ছবিতে অভিনয় করে কেরিয়ার শুরু, শাহরুখের ‘প্রিয় বন্ধু’ ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর জেকে

শাহরুখ খানের সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছেন। কেরিয়ারের প্রথম ছবিই অস্কার জয় করেছে। কিন্তু বড় পর্দায় একের পর এক ছবি ব্যর্থ হয়েছে অভিনেতা শারিব হাশমির।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১১:১২
০১ ১৫
Sharib Hashmi

শাহরুখ খানের সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছেন। কেরিয়ারের প্রথম ছবিই অস্কার জয় করেছে। কিন্তু বড় পর্দায় একের পর এক ছবি ব্যর্থ হয়েছে অভিনেতার। অবশেষে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া একটি সিরিজ়ে অভিনয় করে জনপ্রিয়তা পান শারিব হাশমি।

০২ ১৫
Sharib Hashmi

১৯৭৬ সালের ২৫ জানুয়ারি মহারাষ্ট্রের মুম্বইয়ের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম শারিবের। সেখানে বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে থাকতেন তিনি। তাঁর বাবা পেশায় ফিল্ম সাংবাদিক ছিলেন।

০৩ ১৫
Sharib Hashmi

মুম্বইয়ে স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করে চলচ্চিত্রজগতের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করতে থাকেন শারিব। ১৯৯৯ সালে মুক্তি পাওয়া গোবিন্দ এবং উর্মিলা মাতন্ডকর অভিনীত ‘হম তুম পে মরতে হ্যায়’ ছবিতে সহকারী পরিচালক হিসাবে কাজ করেন তিনি।

Advertisement
০৪ ১৫
Sharib Hashmi

বিভিন্ন চ্যানেলে সম্প্রচারিত একাধিক ধারাবাহিকে লেখালেখি শুরু করেন শারিব। ২০০৮ সালে অস্কারজয়ী ‘স্লামডগ মিলিয়নেয়র’ ছবির মাধ্যমে অভিনয়ে হাতেখড়ি হয় শারিবের।

০৫ ১৫
Sharib Hashmi

২০১২ সালে দেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে মুক্তি পায় ‘ফিল্মিস্তান’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়োন শারিব। দু’বছর পর ২০১৪ সালে ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

Advertisement
০৬ ১৫
Sharib Hashmi

২০১২ সালে যশ চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘জব তক হ্যায় জান’। এই ছবিতে শাহরুখ খানের প্রিয় বন্ধুর চরিত্রে অভিনয় করার সুযোগ পান তিনি।

০৭ ১৫
Sharib Hashmi

২০১৪ সাল থেকে বহু স্বল্পদৈর্ঘ্যের ছবিতে অভিনয় করতে দেখা যায় শারিবকে। অস্কারজয়ী ছবির হাত ধরে অভিনয় শুরু, শাহরুখের সঙ্গে অভিনয়ের সুযোগ— কেরিয়ারের গোড়ায় সাফল্যের স্বাদ পেলেও পরে একের পর এক ছবি ফ্লপ হতে থাকে শারিবের।

Advertisement
০৮ ১৫
Sharib Hashmi

‘বদমাশিয়া’, ‘ফুল্লু’, ‘বাত্তি গুল মিটার চালু’, ‘ভোদকা ডায়েরিজ়’, ‘নক্কাশ’, ‘উজড়া চমন’, ‘ধকড়’-এর মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করতে দেখা যায় শারিবকে। কিন্তু প্রতিটি ছবিই বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে।

০৯ ১৫
Sharib Hashmi

বড় পর্দায় ব্যর্থ হয়ে ওটিটি পর্দায় অভিনয়ের সুযোগ খুঁজতে থাকেন শারিব। সেই সুযোগ তাড়াতাড়ি পেয়েও যান তিনি। ‘দ্য ফ্যামিলি ম্যান’ নামের ওয়েব সিরিজ়ে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করে দর্শকের কাছে রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন শারিব। এই সিরিজ়ে জেকে নামে পরিচিত তিনি।

১০ ১৫
Sharib Hashmi

শুধুমাত্র ‘দ্য ফ্যামিলি ম্যান’ নয়, ‘অসুর’, ‘আ ভাইরাল ওয়েডিং’, ‘স্ক্যাম ১৯৯২’, ‘দ্য গ্রেট ইন্ডিয়ান মার্ডার’-এর মতো একাধিক ওয়েব সিরিজ়ে অভিনয় করেন শারিব।

১১ ১৫
Sharib Hashmi

ওয়েব সিরিজ়ের পাশাপাশি ওটিটির পর্দায় মুক্তিপ্রাপ্ত ‘পাগলাইত’, ‘মিশন মজনু’, ‘হেলমেট’, ‘দরবান’, ‘রাম সিংহ চার্লি’, ‘তরলা’র মতো ছবিতে অভিনয় করতে দেখা যায় শারিবকে। ‘রাম সিংহ চার্লি’ ছবির প্রযোজনার দায়িত্বেও ছিলেন তিনি।

১২ ১৫
Sharib Hashmi

‘বিক্রম বেদা’, ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’র মতো প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া ছবিতেও অভিনয় করতে দেখা যায় শারিবকে।

১৩ ১৫
Sharib Hashmi

চলতি বছরে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘ফাইটার’। এই ছবিতে হৃতিক রোশন, দীপিকা পাড়ুকোন এবং অনিল কপূরের সঙ্গে অভিনয় করতে দেখা গিয়েছে শারিবকে।

১৪ ১৫
Sharib Hashmi

২০০৩ সালে শারিব তাঁর দীর্ঘকালীন প্রেমিকা নাসরিনকে বিয়ে করেন। বর্তমানে স্ত্রী এবং দুই সন্তান নিয়ে মুম্বইয়ে থাকেন শারিব।

১৫ ১৫
Sharib Hashmi

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘মালহার’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে শারিবকে। সমাজমাধ্যমেও বেশ সক্রিয় তিনি। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় শারিবের অনুগামীর সংখ্যা সাড়ে তিন লক্ষের গণ্ডি পার করে গিয়েছে।

সব ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও গ্যালারি