Mutual Funds Investment tips

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে জানুন কোন মিউচুয়াল ফান্ড ভাল, বিশদে জানতে চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের পাতায়

কী ভাবে বিনিয়োগ করবেন? কোন ফান্ডে বিনিয়োগ করবেন? বর্তমান বাজারের অবস্থা কী? এই সব ভাল করে বুঝে নিয়ে তবেই এগোনো উচিত। আর তার জন্য প্রয়োজন দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন মানুষের পরামর্শ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৬:৪৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মূল্যবৃদ্ধির বাজারে সঞ্চয় বৃদ্ধি করতে তরুণ প্রজন্ম এখন অনেকেই ঝুঁকছেন বিনিয়োগের দিকে। ফিক্সড ডিপোজিট বা শেয়ার মার্কেট ছাড়াও বিনিয়োগের বাজারে বর্তমান বিনিয়োগকারীদের অন্যতম প্রিয় মাধ্যম হল মিউচুয়াল ফান্ড। অল্প সময়ে ভাল রিটার্ন পাওয়ার আশায় অনেকেই নানা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন। তথ্য বলছে, আগের থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের হার বেড়েছে। তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চাইলেও অনেকের কাছেই তা নিয়ে সঠিক ধারণা থাকে না। ফলে বাজার না বুঝে হঠকারিতা করে বিনিয়োগ করায় আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন অনেকেই।

Advertisement

কী ভাবে বিনিয়োগ করবেন? কোন ফান্ডে বিনিয়োগ করবেন? বর্তমান বাজারের অবস্থা কী? এই সব ভাল করে বুঝে নিয়ে তবেই এগোনো উচিত। আর তার জন্য প্রয়োজন দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন মানুষের পরামর্শ। তবে শুধু এই ক’টি বিষয়ই নয়। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে মাথায় রাখা প্রয়োজন আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়। কোন মিউচুয়াল ফান্ড ভাল, কোথায় লাভ বেশি? এই সম্পর্কে বিস্তারিত জানতে আনন্দবাজার অনলাইন বন্ধন মিউচুয়াল ফান্ডের সহযোগিতায় আগামী ২৮ অক্টোবর একটি ওয়েবিনার আয়োজন করতে চলেছে।

আলোচনায় থাকবেন বন্ধন মিউচুয়াল ফান্ডের সেলস্ এবং মার্কেটিং হেড গৌরব পারিজা। তাই মিউচুয়াল ফান্ডের বিষয়ে আগ্রহ থাকলে আপনিও চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা টক্‌’-এর পাতায়। ওয়েবিনার শুরু হবে দুপুর ১টায়। আপনারও যদি মিউচুয়াল ফান্ড নিয়ে কোনও প্রশ্ন থাকে, তা হলে সেই প্রশ্ন আগে থেকেই আমাদের পাঠাতে পারেন।

রেজিস্টার করতে পাশের লিঙ্কে ক্লিক করুন:

bit.ly/learningmutualfunds

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

আরও পড়ুন
Advertisement