Pets

নিজে মাস্ক পরুন, পোষ্যকে পরাবেন না, তাতে ওর বড় ক্ষতি হতে পারে

শুধু দেশি নয়, বিদেশি দামি মাস্কও রয়েছে এই তালিকায়। এবং সেগুলি বিক্রিও হচ্ছে। কিন্তু এই মাস্ক কি আদৌ কুকুরের প্রয়োজন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১৮:০৯
মাস্কের দরকার নেই ওর।

মাস্কের দরকার নেই ওর। ছবি: সংগৃহীত

অতিমারিতে বাজারে হাজির পোষ্য কুকুরের মাস্ক। শুধু দেশি নয়, বিদেশি দামি মাস্কও রয়েছে এই তালিকায়। এবং সেগুলি বিক্রিও হচ্ছে। কিন্তু এই মাস্ক কি আদৌ কুকুরের প্রয়োজন?

উত্তর কলকাতার বাবুল সাহা গত ১০ বছর বাড়ির পোষ্য ল্যাব্রাডরের দায়িত্ব সামলাচ্ছেন। অতিমারির শুরুতে এমনই মাস্ক কিনেছিলেন তিনিও। কিন্তু তাঁর কুকুরের চিকিৎসককে সে কথা বলতেই, পরিষ্কার উত্তর এসেছে— না, না এবং না। এমন মাস্ক যেন কোনও ভাবেই কুকুরকে না পরানো হয়। ‘‘চিকিৎসক পরিষ্কার বললেন, এই ধরনের মাস্কের কোনও প্রয়োজন কুকুরের নেই। কারণ এই করোনাভাইরাস কুকুরদের সংক্রমিত করতে পারে না।’’ বললেন বাবুল।

Advertisement

তবে শুধু সংক্রমিত হওয়ার ভয় নেই বলেই নয়, এমন মাস্ক কুকুদের না পরানোর আরও কারণও রয়েছে। বছর খানেক হল পাগ প্রজাতির কুকুরের দায়িত্ব সামলাচ্ছেন যাদবপুর এলাকার তৃণা। তিনি বলছেন, ‘‘চিকিৎসকের থেকে জেনেছি, এই মাস্ক কুকুরের মুখে খুব শক্ত হয়ে বসে। ওরা জিভ বের করে শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে। মাস্ক পরিয়ে দিলে, জিভ বের করতে পারে না। তাই সেই তাপমাত্রার ভারসাম্য নষ্ট হয়।’’ এর ফলে কুকুরের বড় বিপদও হতে পারে বলে মত চিকিৎসকদের।

সেই কারণেই, নিজে মাস্ক পরুন। কিন্তু পোষ্য কুকুরকে পরাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement