Mother

চিকিৎসক বলেছিলেন, আর সন্তানধারণ করতে পারবেন না, ‘সুপার বেবি’র জন্ম দিলেন সেই মহিলাই

ষষ্ঠতম বার মা হতে চেয়েছিলেন। চিকিৎসক বলেন, আর সম্ভব না। জীবনের ঝুঁকি নিয়েই কন্যাসন্তানের জন্ম দিলেন নিউ ইয়র্কের বাসিন্দা লুসিয়ানা ব্র্যান্ডট।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ২০:১৬
শারীরিক সব প্রতিকূলতা কাটিয়ে বছর দশেক পর ফের মা হলেন নিউ ইয়র্কের বাসিন্দা লুসিয়ানা ব্র্যান্ডট।

শারীরিক সব প্রতিকূলতা কাটিয়ে বছর দশেক পর ফের মা হলেন নিউ ইয়র্কের বাসিন্দা লুসিয়ানা ব্র্যান্ডট। ছবি: সংগৃহীত

পাঁচ সন্তানের মা। চিকিৎসক বলেছিলেন, আর সন্তানধারণ করতে পারবেন না তিনি। সময় হয়ে এসেছে ঋতুবন্ধের। কিন্তু শারীরিক সব প্রতিকূলতা কাটিয়ে বছর দশেক পর ফের মা হলেন নিউ ইয়র্কের বাসিন্দা লুসিয়ানা ব্র্যান্ডট।

চলতি মাসের প্রথম দিকে কন্যাসন্তানের জন্ম দিয়েছেন লুসিয়ানা। জন্মের সময়ে শিশুটির ওজন ছিল পাঁচ কেজি। গর্ভাবস্থার ৪০ সপ্তাহে সন্তান প্রসব করেছেন লুসিয়ানা। হাসপাতালের চিকিৎসক এবং অন্য কর্মীরা শিশুটির নাম দিয়েছেন ‘সুপার বেবি’। সদ্যোজাতকে নিয়ে বাড়িতেও ফিরেছেন লুসিয়ানা। ষষ্ঠতম সন্তানের নাম দিয়েছেন মারিয়া।

Advertisement

লুসিয়ানার বড় মেয়ে অ্যাঞ্জেলার বয়স ২৩। এর পরে দুই মেয়ে এবং দুই ছেলে। ফের মা হওয়া নিয়ে কোনও আপত্তি ছিল না লুসিয়ানার। বরং তিনি চেয়েছিলেন তাঁর কোল আলো করে আবার সন্তান আসুক। কিন্তু শরীর সঙ্গ দিচ্ছিল না। ডিম্বাণুর সংখ্যা প্রায় তলানিতে এসে ঠেকেছিল। তবু চেষ্টা থামাননি। বিভিন্ন চিকিৎসকের পরামর্শ নিতেন। ষষ্ঠতম বার মা হওয়ার লড়াইয়ে লুসিয়ানা পাশে পেয়েছিলেন বড় মেয়ে অ্যাঞ্জেলাকে। তাঁকে সঙ্গে নিয়েই লুসিয়ানা বিভিন্ন চিকিৎসকের কাছে যেতেন। ৪০-এর পর মা হওয়া যে কতটা ঝুঁকির, সে কথা লুসিয়ানাকে জানিয়েছিলেন চিকিৎসকরা। লুসিয়ানা কোনও কথা শুনতে চাননি। তিনি শুধু মা হতে চেয়েছিলেন। তাঁর বিশ্বাস ছিল, এ বারও তিনি সুস্থ-সবল সন্তানেরই জন্ম দেবেন। তাই বলে এত বেশি ওজনের শিশুর জন্ম দেবেন, তা আগে ভাবতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement