Aluminium Foil

চকচকে না ঘষা, অ্যালুমিনিয়াম ফয়েলের কোন দিকে খাবার রাখলে তা দীর্ঘ ক্ষণ গরম থাকবে?

অ্যালুমিনিয়াম ফয়েলের এক পিঠ চকচকে এবং অন্য পিঠ ঘষা। কোন দিকে যে খাবার রাখতে হয়, তা বুঝে উঠতে পারছেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৫:৩১
Foil wrapped food

অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের নিয়ম জানেন? ছবি: সংগৃহীত।

সহকর্মীরা অনেকেই বাড়ি থেকে রান্না করা খাবার অফিসে নিয়ে যান। রুটি, লুচি, পরোটা কিংবা পাউরুটির মতো খাবার নরম, গরম রাখতে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে রাখেন তাঁরা। রেস্তরাঁ কিংবা রাস্তার ধারের দোকান থেকে খাবার কিনলে তা চকচকে ওই ফয়েলে মুড়িয়ে দেওয়া হয়। সেই টোটকা নিজে কাজে লাগাবেন বলে ফয়েলের একটি রোল কিনে এনেছেন। কিন্তু খাবার মুড়তে গিয়ে পড়েছেন বিপদে! অ্যালুমিনিয়াম ফয়েলের এক পিঠ চকচকে এবং অন্য পিঠ ঘষা। কোন দিকে যে খাবার রাখতে হয়, তা বুঝে উঠতে পারছেন না। খাবার গরম কিংবা নরম রাখার ক্ষেত্রে কি আদৌ তার কোনও ভূমিকা আছে?

Advertisement

রন্ধনশিল্পীদের মত, খাবার রাখা বা রান্না করার ক্ষেত্রে আলাদা করে অ্যালুমিনিয়াম ফয়েলের চকচকে কিংবা ঘষা দিকের আলাদা কোনও ভূমিকা নেই। পুষ্টিবিদেরা বলছেন, খাবারে কতটুকু অ্যালুমিনিয়াম স্বাস্থ্যের পক্ষে গ্রহণযোগ্য তার যে সীমারেখা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) নির্ধারণ করে দিয়েছে। ফয়েলের অতিরিক্ত ব্যবহারে নির্ধারিত পরিমাণের চেয়ে অনেক বেশি অ্যালুমিনিয়াম খাবারের সঙ্গে মেশে, যা শরীরের পক্ষে ক্ষতিকর। তাই অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার রাখার চেয়ে স্টিলের বাক্স ব্যবহার করা ভাল। তবে, অ্যালুমিনিয়াম ফয়েলের চকচকে কিংবা ঘষা দিকের জন্য খাবরের পুষ্টিগুণের উপর আলাদা করে কোনও প্রভাব পড়ে না। কিন্তু এই ধরনের ফয়েল যদি ব্যবহার করতেই হয়, সে ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে, কী ধরনের খাবার তার মধ্যে রাখছেন। কারণ, এমন কিছু খাবার রয়েছে, যেগুলির সঙ্গে অ্যালুমিনিয়াম বিক্রিয়া করে। সেই ধরনের খাবার রাখা বা রান্না করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement