Phone Care

বৃষ্টিতে ফোন ভিজে গেলে ঘাবড়ে যাওয়ার দরকার নেই, কয়েকটি কৌশল মানলেই হবে মুশকিল আসান

জলে ভিজে ফোন নষ্ট হয়ে যেতে পারে। তাই ভিজে গেলেও সঙ্গে সঙ্গে ব্যবস্থা না নিলে ফোন ভিতর থেকে নষ্ট হয়ে যেতে পারে। কোনও ভাবে বৃষ্টির জলে ফোন ভিজে গেলে কী করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৯:২৫
ভেজা ফোনের যত্ন নেবেন কী ভাবে?

ভেজা ফোনের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই মেঘ আর বৃষ্টির লুকোচুরি। বর্ষার জমা মেঘ থেকে মাঝেমাঝেই ঝরে পড়ে বৃষ্টি। কখনও টিপটিপ করে, কখনও আবার মুষলধারায়। এমনই এক বৃষ্টিমুখর দিনে বাইরে বেরোলে মোবাইল ফোনটি যদি ভিজে যায়, তা হলে কী করবেন? এমনি জলে ভিজে ফোন নষ্ট হয়ে যেতে পারে। তাই ভিজে গেলেও সঙ্গে সঙ্গে ব্যবস্থা না নিলে ফোন ভিতর থেকে নষ্ট হয়ে যেতে পারে। কোনও ভাবে বৃষ্টির জলে ফোন ভিজে গেলে কী করবেন?

Advertisement

১) সঙ্গে সঙ্গে ফোনটি সুইচ অফ করে দিতে হবে। তাতে প্রাথমিক ভাবে ফোন খারাপ হয়ে যাওয়ার ঝুঁকি কমবে। তার পর কী করবেন, সেটা ধীরেসুস্থে ঠিক করুন।

২) ফোন সুইচ অফ করে দেওয়ার পর সিমকার্ডটি বার করে নিন। সব ফোনের ব্যাটারি খুলে ফেলার সুবিধা থাকে না। যদি এমন সুযোগ থাকে, তা হলে অতি অবশ্যই মোবাইলের ব্যাটারিটাও খুলে রাখুন।

৩) ভেজা ফোন সঙ্গে সঙ্গে চার্জে বসাবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলে তবেই চার্জে বসান। চার্জ যদি একেবারে শেষ হয়ে গিয়ে থাকে, তা হলেও ফোন কখনও চার্জে বসাবেন না। ব়ড় ক্ষতি হয়ে যেতে পারে।

৪) ফোনে জল ঢুকে গেলে অনেকেই একটু ঘাবড়ে যান। ফোন খারাপ হয়ে যাওয়ার ভয় বাসা বাঁধে মনের কোণে। তবে বিপর্যয়ের সময় মাথা ঠান্ডা রাখতে হয়। চালের ড্রামে কিছু ক্ষণ ফোনটি রেখে দিলেই ঠিক হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement