Winter Care Tips

শীতে জুতোর সঙ্গে মোজা পরেন না? অজান্তেই কোন ৩ সমস্যা ডেকে আনছেন?

শীতে মোজা পরে থাকলে বেশ কিছু উপকার পাওয়া যায়। বরং মোজা না পরলেই সমস্যা। কী কী সমস্যা হতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৫২
What Happens when you don’t wear socks with shoes in winter.

জুতোর সঙ্গে মোজা না পরে কতটা ভুল করছেন? ছবি: সংগৃহীত।

শীত বেশ জাঁকিয়েই পড়েছে। বাইরে বেরোনোর আগে সোয়েটার, টুপি কিংবা মাথায় কিছু একটা জড়াতে হচ্ছে। সেই সঙ্গে পা ঢাকা জুতো আর মোজা তো আছেই। তবে অনেকেই স্নিকার্স পরলেও মোজা পরেন না। ঠান্ডায় পা জমে গেলেও মোজা সেই আলমারিতেই তোলা থাকে। ঠান্ডার সংস্পর্শ থেকে পায়ের পাতা সুরক্ষিত রাখতেই মূলত মোজা পরা হয়। মোজা পরা থাকলে পা ফাটার সমস্যা কমে। শীতে মোজা পরে থাকলে বেশ কিছু উপকার পাওয়া যায়। বরং মোজা না পরলেই সমস্যা। কী কী সমস্যা হতে পারে?

Advertisement

১) শীতকালে ঘাম কম হলেও, একেবারে হয় না, এমন নয়। গবেষণা বলছে, প্রতি দিন প্রায় কয়েক মিলিলিটার ঘাম বার হয় পা থেকে। মোজা পরলে তা-ও অত্যধিক পা ঘামার সুযোগ থাকে না। মোজা না পরলে পায়ের ঘাম পায়েই শুকিয়ে যায়। এই ঘাম থেকে ব্যাক্টেরিয়া জন্ম নেয়। যেগুলি থেকে পায়ের ত্বকে র‌্যাশ, চুলকানি হতে পারে।

২) মোজা না পরে শুধু জুতো পরলে পায়ের বিভিন্ন অংশে সরাসরি চাপ পড়ে। বসে থাকলে আলাদা ব্যাপার। কিন্তু হাঁটাচলা করলে এই সমস্যা আরও বেশি করে দেখা দেয়। এই চাপের ফলে রক্ত চলাচল মাঝেমাঝেই ব্যাহত হয়। মোজা পরা থাকলে তা-ও সরাসরি পায়ে চাপ পড়ে না। তাতে কিছুটা হলেও সুরক্ষিত থাকে পা।

What Happens when you don’t wear socks with shoes in winter.

মোজা না পরে শুধু জুতো পরলে পায়ের বিভিন্ন অংশে সরাসরি চাপ পড়ে। ছবি: সংগৃহীত।

৩) শীতকালে এমনিতেই অ্যালার্জির সমস্যা বাড়ে। নানা কারণে মাঝেমাঝেই ত্বকে দেখা দেয় র‌্যাশ, চুলকানি। তাই এই সময় খুব সাবধানে থাকা জরুরি। মোজা ছাড়া জুতো পরলে এই আশঙ্কা থাকে। অনেকের পায়ের ত্বক খুব স্পর্শকাতর হয়। রাস্তায় হাঁটাচলার সময় ধুলোবালির সংস্পর্শে এসে পায়ের ত্বক আরও খসখসে হয়ে যায়। এ ছাড়া সংক্রমণের ভয় থাকে। মোজা পরা থাকলে তা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement