Smriti Irani

ঋতুস্রাব কোনও প্রতিবন্ধকতা নয়, সেই সময় মহিলাদের ছুটির প্রয়োজন নেই: স্মৃতি ইরানি

বুধবার রাজ্যসভায় সাংসদ মনোজ কুমার ঝায়ের একটি প্রশ্নের জবাবে স্মৃতি বলেন, ঋতুস্রাব মহিলাদের জীবনের একটি স্বাভাবিক অংশ, এটি কোনও প্রতিবন্ধকতা নয়। তাই বিশেষ ছুটি মঞ্জুর করা উচিত নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১২:৩৮
Union minister Smriti Irani opposes paid period leave policy for women.

ঋতুস্রাবকালীন ছুটির বিরুদ্ধে স্মৃতি ইরানি। ছবি: সংগৃহীত।

কর্মক্ষেত্রে মহিলাদের বেতনযুক্ত ঋতুস্রাবকালীন ছুটির কোনও প্রয়োজন নেই, এমনটাই মনে করেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। বুধবার রাজ্যসভায় সাংসদ মনোজ কুমার ঝায়ের একটি প্রশ্নের জবাবে স্মৃতি বলেন, ঋতুস্রাব মহিলাদের জীবনের একটি স্বাভাবিক অংশ, এটি কোনও প্রতিবন্ধকতা নয়। ঋতুস্রাবের জন্য বিশেষ ছুটি মঞ্জুর করার করা উচিত নয়।

Advertisement

ঋতুস্রাব নিয়ে সংসদে অপকট স্মৃতি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘‘ঋতুস্রাব কোনও প্রতিবন্ধকতা নয়, ঋতুস্রাবচক্র মহিলদের জীবনের খুবই স্বাভাবিক একটি বিষয়।’’ মাসিক ছুটির ফলে কর্মক্ষেত্রে মহিলাদের প্রতি বৈষম্য হতে পারে বলে স‌ংসদে সকলকে সতর্ক করেন স্মৃতি। স্মৃতি বলেন, ‘‘সংসদে আমাদের এমন কোনও প্রস্তাব রাখা উচিত নয়, যেখানে মহিলাদের সমান সুযোগ থেকে বঞ্চিত হতে হয়। যাঁদের ঋতুস্রাব হয় না, মাসিকের প্রতি তাঁদের দৃষ্টিভঙ্গিকে এ ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার কোনও মানে নেই।’’

ঋতুস্রাবের সময় স্বাস্থ্যবিধির গুরুত্ব কথা বিবেচনা করে স্মৃতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কর্তৃক জাতীয় নীতি প্রণয়ন করার কথা ঘোষণা করেন। এই নীতির লক্ষ্য হবে দেশবাসীকে ঋতুস্রাবের বিষয়ে আরও বেশি সজাগ করা, ঋতুস্রাবের সময় স্বাস্থ্যবিধি নিয়ে সতর্ক করা।

সংসদে সোমবার একটি রিপোর্ট জমা দেওয়া হয়, যেখানে মহিলাদের ঋতুস্রাবের সমস্যাকে গুরুতর স্বাস্থ্যসমস্যা হিসাবে বিবেচনা করে সেই সময় ছুটির অধিকারের দাবি করা হয়। সেই দাবি ঘিরেই সংসদে বুধবার সওয়াল-জবাব পর্ব চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement