Leg Massage

পেশির ব্যথা থেকে মনের ভার, সবই লাঘব হয় তেল মালিশে, দেহের কোন অংশে করতে হবে?

আয়ুর্বেদে বলা হয় শারীরিক ক্লান্তি দূর করতে মালিশ করার কোনও বিকল্প নেই। শুধু পেশির আরামই নয়, মালিশ করলে উদ্বেগও কমে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২০:১০
Unexpected benefits of leg massage

শুধু পেশির আরামই নয়, পায়ে মালিশ করলে উদ্বেগও কমে। ছবি: সংগৃহীত।

কর্মব্যস্ত জীবনে নিজের দিকে তাকানোর সময় পান না অনেকেই। সারা দিন পর বিছানায় পিঠ ঠেকালে টের পাওয়া যায় শরীরের কোথায় কত বেদনা। সারা দিন পর বাড়ি ফিরে মুখের যত্ন নেন। অনেকে গরম জলে স্নানও করেন। কিন্তু দেহের ভার বয়ে নিয়ে দাঁড়িয়ে থাকা পদযুগলের কথা মাথায় থাকে না। অথচ, আয়ুর্বেদে বলা হয় শারীরিক ক্লান্তি দূর করতে পায়ের মালিশ করার কোনও বিকল্প নেই। শুধু পেশির আরামই নয়, পায়ে মালিশ করলে উদ্বেগও কমে।

Advertisement

আর কী কী উপকার হয় পায়ে তেল মালিশ করলে?

১) ঘুমের আগে ক্যাফিন বা নিকোটিন শরীরে গেলে কিংবা অত্যধিক মানসিকা চাপ থাকলে ঘুম না আসার সমস্যা তৈরি হয়। তবে ঘুমের আগে কিছু ক্ষণ পা মালিশ করে নিলে তাড়াতাড়ি ঘুম চলে আসে। মানসিক চাপ, উদ্বেগ বশে রাখতেও সাহায্য করে এই টোটকা।

২) শরীরে সব পেশিই একে অপরের সঙ্গে সংযুক্ত। একটি দুর্বল হয়ে পড়লে অন্যগুলিও কার্য ক্ষমতা হারাতে শুরু করে। তাই অনেক ক্ষণ ধরে দাঁড়িয়ে বা বসে থাকলে শুধু যে পায়ের পেশিতেই চিনচিন করে তা নয়। কাঁধ বা কোমরেও ব্যথা করে। তবে সমস্যা বিস্তৃত হলেও সমাধান এক জায়গাতেই লুকিয়ে রয়েছ। পা মালিশ করার সুফল হিসাবে শরীরের অন্যান্য অংশের পেশিগুলিও সুস্থ ও সবল থাকে।

৩) ঋতুস্রাব শুরু হওয়ার আগে অনেক মেয়েই ‘প্রিমেন্সট্রুয়াল সিন্ড্রোম’-এর সমস্যায় ভোগেন। সেই সময়ে পায়ে হালকা গরম তেল মালিশ করলে এই ধরনের সমস্যায় আরাম মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement