Sweet Recipes

Recipe: শেষ পাতে চান নতুন চমক? বানাতে পারেন এই দুই পদ

ভরপেট খাওয়ার পরে শেষপাতে চাই স্বাদবদল? তার জন্য রইল দু’টি অন্য রকম মিষ্টির সন্ধান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৪:১৮
ঘরেই বানিয়ে ফেলুন এমন মিষ্টি।

ঘরেই বানিয়ে ফেলুন এমন মিষ্টি। ফাইল চিত্র

সব অবহেলা এসে পড়ে শেষ পাতে? তা হলে তো ভারী মুশকিল!

ভরপেট খাওয়ার পরে শেষে যদি পছন্দমতো মিষ্টিমুখের সন্ধানই না পেলেন, খাওয়া অসম্পূর্ণ রয়ে যায় যে! তাই নতুন ধরনের মিষ্টি বানিয়ে নিন বাড়িতেই। তেমন দু’টি খাবার বানানোর পদ্ধতি বলা রইল এখানে।

Advertisement

ওরিও ট্রাফলস

ওরিও, ক্রিম চিজ এবং সাদা চকোলেট চিপস দিয়ে তৈরি এই পদ জিভে ছোঁয়ালেই স্বর্গীয় অনুভূতি!

উপকরণ:

ওরিও কুকিজ: ১টি বড়ো প্যাকেট

ক্রিম চিজ: ১ কাপ

ভ্যানিলা এক্সট্র্যাক্ট: ১ চা চামচ

সাদা চকোলেট চিপস: ২ কাপ (গলানো)

সেমিসুইট চকোলেট চিপস: ১/২ কাপ (গলানো)

প্রণালী:

একটি ব্লেন্ডারে কুকিজগুলো মসৃণ ভাবে গুঁড়ো করে নিন। তার পরে একটি মাঝারি আকারের পাত্রে ২ টেবল চামচ কুকিজের গুঁড়ো, ক্রিম চিজ এবং ভ্যানিলা এক্সট্র্যাক্ট দিয়ে ভাল করে নাড়তে থাকুন। সব উপকরণ মিশে গেলে বেকিং শিটের উপরে পার্চমেন্ট পেপার দিন। এবার ছোট কুকির স্কুপ ব্যবহার করে সেই মিশ্রণ থেকে ছোট ছোট বলের আকারে গড়ে নিন। সেগুলো বেকিং শিটের উপরে সাজিয়ে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। একটু শক্ত হয়ে গেলে বার করে নিন। এবার সাদা চকোলেটে বলগুলোকে ভাল করে ডুবিয়ে বেকিং শিটে রাখুন। উপরে সেমিসুইট চকোলেট ছড়িয়ে দিন। এর পরে ১৫ মিনিট ফ্রিজে রেখে শক্ত হয়ে গেলে বার করে পরিবেশন করুন।

শেষপাতে থাক এমন চমক।

শেষপাতে থাক এমন চমক। ফাইল চিত্র

ফ্রায়েড আইসক্রিম

উপকরণ:

আইসক্রিম: ২ কাপ

মাখন: ২ টেবল চামচ

কর্ন সিরিয়েল: ২ কাপ

দারচিনিগুঁড়ো: ১/২ চা চামচ

চিনি: ২ চা চামচ

হুইপড ক্রিম: সাজানোর জন্য

স্প্রিংকলস: সাজানোর জন্য

চেরি: ৪ টে

প্রণালী:

একটি বেকিং ট্রে-তে পার্চমেন্ট পেপার দিয়ে ফ্রিজে রেখে দিন। এবার আইসক্রিম থেকে স্কুপ করে ৪টি বল নিয়ে বেকিং ট্রে-তে রাখুন। এর পরে বলগুলোকে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার একটি অভেন মাঝারি আঁচে গরম করুন। একটি পাত্রে মাখন গলিয়ে নিন। কর্ন সিরিয়েল এবং দারচিনিগুঁড়ো দিয়ে মাঝেমাঝে নাড়তে থাকুন। সিরিয়েলের রং সোনালি হয়ে গেলে ৫-৭ মিনিট পরে আঁচ থেকে নামিয়ে নিন। এর পরে চিনি দিয়ে খানিকক্ষণ নাড়তে থাকুন। এবার একটি পাত্রে সবটা ঢেলে ঠান্ডা হতে দিন। অন্য দিকে, ফ্রিজ থেকে আইসক্রিম বলগুলো বার করে সিরিয়েলের মিশ্রণের সঙ্গে ভাল করে মাখিয়ে নিন। উপরে হুইপড ক্রিম, স্প্রিংকলস এবং চেরি সাজিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement