Life Hacks

বর্ষায় জামাকাপড় শুকোতে সমস্যা? পোশাকে ছত্রাক হানা রুখতে কী করবেন, কী করবেন না?

ঘরের ভিতর পাখার হাওয়ায় জামাকাপড় শুকোলে একটা স্যাঁতসেঁতে ভাব কিন্তু থেকেই যায়। আর সেই স্যাঁতসেঁতে পোশাক পরলে ছত্রাকের হানা হতেই পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৯
বর্ষায় পোশাককে রাখুন ছত্রাকমুক্ত।

বর্ষায় পোশাককে রাখুন ছত্রাকমুক্ত। ছবি: শাটারস্টক।

বর্ষা মানেই জামাকাপড় শুকনো করা এক ঝক্কির ব্যাপার। সারা দিন রোদ নেই, বাতাসে আর্দ্রতাও বেশি। উপায় না বুঝে খোলামেলা জায়গার বদলে ঘরের মধ্যেই দড়ি টাঙিয়ে জামাকাপড় শুকোনোর ব্যবস্থা করা হয়। ঘরের ভিতর পাখার হাওয়ায় জামাকাপড় শুকোলে একটা স্যাঁতসেঁতে ভাব কিন্তু থেকেই যায়। আর সেই স্যাঁতসেঁতে পোশাক পরলে ছত্রাকের হানাও অসম্ভব নয়।

Advertisement

সূর্যের কড়া আলোয় জামাকাপড় শুকোলে জীবাণু বাসা বাঁধতে পারে না। কিন্তু ভিজে ভাব থাকায় বা দীর্ঘ সময় ধরে শুকোতে থাকায় এই সময় জামা-কাপড়ে দুর্গন্ধ হয়, ছত্রাকও হানা দেয়।

কিছু ঘরোয়া উপায় মেনে চললে বর্ষাকালেও জামা-কাপড়ে দুর্গন্ধ হয় না, জীবাণুর হানা থেকেও দূরে রাখা যায় পোশাক। জেনে নিন, বর্ষায় পোশাক কাচা ও শুকিয়ে নেওয়ার কিছু জরুরি নিয়ম, যা মেনে না চললেই নয়।

বাড়ির মধ্যে কাপড় শুকনো করতে হলে পাখার নীচে মেলুন জামাকাপড়। শোয়ার ঘর বাদ দিয়ে অন্য ঘরে শুকোতে দিন পোশাক। তবে এমন ঘরে দিন, যেখানে বাইরের হাওয়া-বাতাস খেলে। বারান্দা থাকলে সেটাও হতে পারে ভাল বিকল্প। বর্ষায় জামা-কাপড় জলকাচার তুলনায় ডিটারজেন্ট মিশিয়ে কাচুন। এতে জীবাণু ঠেকানো সহজ হবে। বাইরে শুকোতে দেওয়া কাপড় হঠাৎ বৃষ্টিতে ভিজে গেলে, সেই কাপড় আরও এক বার জল দিয়ে ধুয়ে নিন। তার পর মেলুন পাখার হাওয়ায়। কাচা কাপড় শুকিয়ে ভাঁজ করে তুলে রাখার সময় কাপড়ের মাঝে মাঝে কর্পূর নিমপাতা কিংবা ন্যাপথলিন ছড়িয়ে রাখুন।

কাপড়ে হালকা স্যাঁতসেঁতে ভাব থাকলে ভাল করে ইস্ত্রি করে নিন। এতে পোশাকের স্যাতসেঁতে ভাবও যাবে আবার জীবাণুও গরমের জেরে বাসা বাঁধবে না। কাচার আগে জামাকাপড় হালকা গরম জলে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। এতে ময়লা সরবে দ্রুত। ভাল করে নিংড়ে শুকোতে দিলে শুকোবেও তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement